shono
Advertisement

প্রশ্নপত্রে পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ’বলে উল্লেখ, বিতর্কে মধ্যপ্রদেশ সরকার

কংগ্রেসের পাকিস্তান প্রেমের উদাহরণ, কটাক্ষ বিজেপির। The post প্রশ্নপত্রে পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ’ বলে উল্লেখ, বিতর্কে মধ্যপ্রদেশ সরকার appeared first on Sangbad Pratidin.
Posted: 06:15 PM Mar 07, 2020Updated: 06:42 PM Mar 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের ক্ষমতা থেকে কংগ্রেসকে সরানোর চেষ্টা করছে বিজেপি! বিধায়করা দলবদল করলে ৩০-৩৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে বলেই সম্প্রতি অভিযোগ করেছিলেন প্রাক্তন মুখমন্ত্রী দিগ্বিজয় সিং। এই বিষয়টি নিয়ে দেশের রাজনৈতিক মহলে যখন শোরগোল চলছে ঠিক তখনই নতুন বিতর্ক তৈরি করল মধ্যপ্রদেশ শিক্ষা দপ্তর। দশম শ্রেণির সমাজ বিজ্ঞানের প্রশ্নপত্রে পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ কাশ্মীর‘ বলে উল্লেখ করল তারা। যার জেরে তীব্র সমালোচনার ঝড় উঠেছে দেশজুড়ে। মধ্যপ্রদেশ সরকার ও কংগ্রেসের কংগ্রেসপ্রীতি নিয়ে কটাক্ষ করছে বিজেপি।

Advertisement

শনিবার মধ্যপ্রদেশ বোর্ডের ওই বিতর্কিত প্রশ্নপত্রটি প্রকাশ্যে এসেছে। তাতে দেখা যাচ্ছে, পাকিস্তান অধিকৃত কাশ্মীর (POK)-কে আজাদ কাশ্মীর ও জম্মু এবং কাশ্মীরকে ভারতের অধীনস্ত কাশ্মীর হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রশ্নপথে থাকা সমার্থক শব্দ মেলাও বিভাগে এই আজাদ কাশ্মীর শব্দটি লেখা হয়েছে। এছাড়া ভারতের মানচিত্রের মধ্যে আজাদ কাশ্মীর কোথায় সেটা পয়েন্ট আউট করতে বলা হয়েছে। বিতর্কিত এই প্রশ্নপত্রের বিষয়টি প্রকাশ্যে আসার পরেই এই বিষয় নিয়ে সমালোচনা শুরু হয়। রাজ্যের ক্ষমতাসীন কংগ্রেস সরকার ও মুখ্যমন্ত্রী কমল নাথের সমালোচনা করে কটাক্ষ করে বিজেপি। অতিরিক্ত পাকিস্তানপ্রীতির কারণেই এই ঘটনা ঘটছে বলে দাবি করে তারা। এদিকে এই বিষয়টি নিয়ে বিতর্ক দেখে দিলেও এখনও পর্যন্ত মধ্যপ্রদেশ শিক্ষা দপ্তরের পক্ষে থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: ‘আমি আপনার মধ্যে ঈশ্বর দেখেছি’, মহিলা অনুরাগীর কথায় প্রধানমন্ত্রীর চোখে জল]

 

দেশভাগের পরই কাশ্মীরের বেশ কিছুটা অংশ দখল করে নিয়েছিল পাকিস্তান। তারপর থেকে কয়েকটি আন্তর্জাতিক সংস্থা এবং সংবাদমাধ্যমে জম্মু ও কাশ্মীরকে ভারত শাসিত কাশ্মীর আর বাকি অংশকে পাকিস্তান অধিকৃত কাশ্মীর হিসেবে উল্লেখ করে। ভারতের পক্ষ থেকে বারবার এর প্রতিবাদ জানানো হলেও এখনও কারও কারও স্বভাব বদলায়নি। এর মাঝেই মধ্যপ্রদেশের বোর্ডের এই কীর্তি সবাইকে হতবাক করে দিয়েছে।

[আরও পড়ুন: চাপের মুখে পিছু হটল কেন্দ্র, তুলে নেওয়া হল দুই টিভি চ্যানেলের নিষেধাজ্ঞা]

The post প্রশ্নপত্রে পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ’ বলে উল্লেখ, বিতর্কে মধ্যপ্রদেশ সরকার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement