shono
Advertisement

সমাজমাধ্যমের জন্যই বাড়ছে মেরুকরণ, অসহিষ্ণুতা! উদ্বেগ প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের

সোশাল মিডিয়ার বাড়বাড়ন্তে চিন্তিত প্রধান বিচারপতিও।
Posted: 01:11 PM Dec 10, 2023Updated: 01:24 PM Dec 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশাল মিডিয়া অর্থাৎ সমাজমাধ্যমের জন্যই দেশে বাড়ছে মেরুকরণ এবং অসহিষ্ণুতা। উদ্বেগ প্রকাশ করলেন খোদ দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud)। তাঁর মতে মেরুকরণ বাড়ছে বিশ্বজুড়েই। আর ভারতও সেটার ব্যতিক্রম নয়।

Advertisement

প্রধান বিচারপতির মতে, “বর্তমানে বিশ্বজুড়েই ডান, বাম এবং মধ্যপন্থীদের মধ্যে মেরুকরণ দেখা যাচ্ছে। ভারতও তার ব্যতিক্রম নয়। এর নেপথ্যে রয়েছে সমাজবাধ্যমের বাড়বাড়ন্ত। এর ফলে অসহনশীলতাও বাড়ছে। নির্দিষ্ট সম্প্রদায়কে আক্রমণও বাড়ছে।” যুব সমাজের মধ্যে সোশাল মিডিয়ার কুপ্রভাব নিয়েও উদ্বেগপ্রকাশ করেছেন চন্দ্রচূড়।

[আরও পড়ুন: শীতলতম রবিবার! ১৫ ডিগ্রির নিচে নামতে পারে কলকাতা-সহ রাজ্যের তাপমাত্রা]

প্রধান বিচারপতি বলছেন, “আমাদের অবিচারের বিরুদ্ধে লড়তে হবে। আর সেটার জন্য এর মুখোমুখি হতে হবে। এটা খারাপ সময়, কেটে যাবে, এমন ভেবে উপেক্ষা করা যাবে না। বারবার এই অসহনশীলতাকে উপেক্ষা করে গেলে সেটা বাড়তে বাড়তে সামাজিক অবক্ষয়ে পরিণত হবে। এটার বিরুদ্ধে আরও দৃঢ়তার সঙ্গে লড়তে হবে।”

[আরও পড়ুন: চাকায় আর কাঁটা নয়, বেআইনি পার্কিং ঠেকাতে পুরসভার হাতিয়ার নতুন অ্যাপ]

প্রধান বিচারপতির মুখে এদিন যে উদ্বেগের সুর শোনা গিয়েছে, সেটা সম্ভবত গোটা দেশের শুভবুদ্ধি সম্পন্ন মানুষের আওয়াজ। দেশে অসহিষ্ণুতা যে বাড়ছে, সেটা অস্বীকার করার মতো জায়গায় নেই শাসকদলও। আর এই অসহিষ্ণুতার মতো ব্যধির মূল উৎস যে সোশাল মিডিয়াই, সেটা একবাক্যে মেনে নিচ্ছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement