shono
Advertisement

Cyrus Mistry Death: সিট বেল্ট না পরেই ৯ মিনিটে ২০ কিমি রাস্তা পার! সাইরাস মিস্ত্রির মৃত্যুতে নয়া তথ্য

রবিবার পথ দুর্ঘটনায় মৃত্যু হয় টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির।
Posted: 12:38 PM Sep 05, 2022Updated: 12:38 PM Sep 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ৯ মিনিটে ২০ কিলোমিটার রাস্তা পেরিয়েছিলেন সাইরাস মিস্ত্রি (Cyrus Mistry)। ঘণ্টায় প্রায় ১৩৫ কিলোমিটার বেগে চলেছিল দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি। পরেননি সিট বেল্টও। পথ দুর্ঘটনায় টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান-সহ দু’জনের প্রাণহানির ঘটনায় পুলিশের হাতে নয়া তথ্য। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, অতিরিক্ত গতির জেরে দুর্ঘটনাটি ঘটেছে।

Advertisement

মার্সিডিজ গাড়িতে ছিলেন টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান। ওই গাড়িতে চড়ে গুজরাটের আহমেদাবাদ থেকে মুম্বইতে ফিরছিলেন তাঁরা। সাইরাস ছাড়াও গাড়িতে ছিলেন তাঁর বন্ধু দারিয়াস পাণ্ডোলে এবং স্ত্রী অনাহিতা। এছাড়া ছিলেন অনাহিতার ভাই জাহাঙ্গির। দারিয়াস ঘরনি বিখ্যাত স্ত্রীরোগ বিশেষজ্ঞ অনাহিতাই চালাচ্ছিলেন গাড়িটি।

[আরও পড়ুন: অনুব্রতকে নিয়ে টুইট করলেন স্বস্তিকা, কী লিখলেন অভিনেত্রী?]

রবিবার দুপুর ২টো ৪৫ মিনিট নাগাদ মুম্বই থেকে ১৩৫ কিলোমিটার দূরে পালঘরের চারোটি এলাকায় নদীর সেতুর উপরে থাকা ডিভাইডারে ধাক্কা মারে সাইরেসদের গাড়ি। সাইরাস এবং জাহাঙ্গির পাণ্ডোলে গাড়ির পিছনের আসনে বসেছিলেন। তাঁরা দু’জনেই সিট বেল্ট পরেননি। গাড়িটি মাত্র ৯ মিনিটে ২০ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছিল। সিসিটিভি ফুটেজে মিলেছে তার প্রমাণ। অতিরিক্ত গতির জেরে সাইরাসের প্রাণহানি হল বলে মনে করা হচ্ছে। পরীক্ষা নিরীক্ষায় জানা গিয়েছে, নিহত জাহাঙ্গিরের বাম পা ভেঙে গিয়েছে। মাথাতে রয়েছে গভীর চোট। সাইরাসের মাথাতেও গভীর চোটের প্রমাণ মিলেছে। সোমবার সকালে অনাহিতা এবং দারিয়াসকে মুম্বইয়ের হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

উল্লেখ্য, টাটার ষষ্ঠ চেয়ারম্যান হিসেবে টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন সাপুরজি-পালনজি পরিবারের সদস্য সাইরাস মিস্ত্রি। তিনি ছিলেন সংস্থার দ্বিতীয় চেয়ারম্যান যাঁর পদবি টাটা ছিল না। ২০১৬ সালে তাঁকে সেই পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স। কিন্তু এই সিদ্ধান্ত মানতে রাজি ছিলেন না সাইরাস। সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এনসিএলএটির দ্বারস্থ হয় সাইরাস মিস্ত্রির সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টস প্রাইভেট লিমিটেড এবং স্টারলিং ইনভেস্টমেন্টস কর্পোরেশন। এই সংঘাত সাড়া ফেলেছিল দেশে।

মামলাটি যদিও খারিজ করে দেয় এনসিএলএটি। এরপরই সাইরাস নিজে ওই ট্রাইবুনালের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ ছিল, কোম্পানি আইন মেনে তাঁকে সরানো হয়নি। দীর্ঘ শুনানির পর গত বুধবার সাইরাসের পক্ষেই রায় দেয় এনসিএলএটি। সাইরাসের আবেদনের ভিত্তিতে ট্রাইবুনাল তাঁকে পুনর্বহালের নির্দেশ দেয়। ২০১৯ সালে নিজের পদ ফিরে পান সাইরাস। এনসিএলএটির সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে পালটা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টাটা সন্স। দীর্ঘ শুনানির পর শীর্ষ আদালত জানিয়ে দেয় এনসিএলএটির সিদ্ধান্ত অযৌক্তিক। টাটা সন্সের পদ থেকে সাইরাসের অপসারণ হয়েছিল নিয়ম মেনেই।

[আরও পড়ুন: সপ্তাহের শুরুতেই তৎপর ইডি-সিবিআই, রানিকুঠি ও সোদপুরে ২ ব্যবসায়ীর বাড়িতে জোর তল্লাশি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement