shono
Advertisement

চিনা হরফে প্রচার, ভোটের বাজারে শহরের নজরে ‘চিনের প্রাচীর’

চায়না টাউনের দেওয়ালে মমতার ছবি! The post চিনা হরফে প্রচার, ভোটের বাজারে শহরের নজরে ‘চিনের প্রাচীর’ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:47 PM Apr 02, 2019Updated: 06:07 PM Apr 17, 2019

তিয়াসা সরকার:  ভোটের শহরে নজর কাড়ছে একটুকরো চায়না টাউন৷ বিরাট সাদা প্রাচীর জুড়ে চিনা হরফ, পাশে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। রয়েছে কলকাতা দক্ষিণ কেন্দ্রের তৃণমূল প্রার্থী মালা রায়ের ছবিও। ছবি দেখে উদ্দেশ্য কিছুটা  অনুধাবন করতে পারলেও, কী লেখা রয়েছে এই দেওয়ালে,  তা নিয়ে মনে প্রশ্ন জাগতে বাধ্য। কেনই বা এমন হরফে দেওয়াল লিখন? উত্তরের সন্ধানে কথা বলা হল সেখানকার মানুষজনের সঙ্গে৷    

Advertisement

[আরও পড়ুন: বাঙালির দুর্গাপুজোই সব উৎসবের সেরা, স্বীকৃতি ইউনেস্কোর়]

সামনেই সপ্তদশ লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই জোরকদমে শুরু হয়েছে প্রচার। ভোটযুদ্ধে দেওয়াল লিখন নিয়ে প্রতিযোগিতার শেষ নেই রাজনৈতিক দলগুলোর মধ্যে। কতটা নজরকাড়া হল দেওয়াল লিখন, তার প্রভাব পড়ে ভোটবাক্সেও৷ এমনটাই মত রাজনৈতিক নেতৃত্বের। তবে দেওয়াল লিখন মানেই তো দলীয় প্রতীক আর প্রার্থীর নাম। চিরাচরিত ধারার বাইরে এবার এক অন্য প্রাচীরের দেখা মিলল এই শহর কলকাতার বুকেই। দীর্ঘ, বিস্তৃত দেওয়াল জুড়ে  চিনা হরফ। পাশে আঁকা হাসি মুখে মমতা বন্দ্যোপাধ্যায়, কলকাতা দক্ষিণ কেন্দ্রের প্রার্থী মালা রায়ের ছবি। কিন্তু চিনা হরফে কী লেখা রয়েছে ওই দেওয়ালে?

স্থানীয় চিনা বাসিন্দারা জানালেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে সেখানে মান্দারিন ভাষায় লেখা – ‘ম আই লি’, বাংলায় যার অর্থ ‘আমরা তোমাকে ভালবাসি।’ সেইসঙ্গে চিনা হরফেই লেখা – ‘মুখ্যমন্ত্রী জিন্দাবাদ।’  এবার আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কোথায় সেই দেওয়াল?   কলকাতা দক্ষিণ কেন্দ্রের তৃণমূল প্রার্থী মালা রায়ের জন্য এই দেওয়াল লেখা হয়েছে তপসিয়া এলাকায়। আর দেওয়াল লিখেছেন চিনে পাড়ার শিল্পী রবার্ট।

[আরও পড়ুন: নেই আধুনিক চিকিৎসার কোনও সরঞ্জাম, চূড়ান্ত অব্যবস্থা চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতালে]

জানা গিয়েছে, কলকাতার ৬৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফইয়াজ খানের তত্বাবধানে চিনা পাড়ার তৃণমূলপন্থীরা এই দেওয়াল লিখনের কাজ শুরু করেন। কাউন্সিলরের দাবি, ভারতে মান্দারিন ভাষায় দেওয়াল লেখার নজির এই প্রথম। পাশাপাশি, সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যেতে বসেছিল দেওয়ালে এধরনের ছবি বা কার্টুন চিত্র আঁকার প্রবণতা। এই ছোট্ট চিনের প্রাচীরের হাত ধরে বাংলায় ফিরে এল পুরনো ঐতিহ্যও।  বলা যেতেই পারে, আসন্ন নির্বাচনে তপসিয়ার এই দেওয়াল নজর কাড়বে সকলেরই৷          

The post চিনা হরফে প্রচার, ভোটের বাজারে শহরের নজরে ‘চিনের প্রাচীর’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement