shono
Advertisement

ডিসেম্বরের গোড়াতেই উচ্চমাধ্যমিকে প্র্যাকটিক্যাল পরীক্ষা, নয়া নির্দেশিকা দপ্তরের

জেনে নিন কবে পরীক্ষার দিনক্ষণ।
Posted: 08:10 PM Nov 10, 2022Updated: 08:10 PM Nov 10, 2022

স্টাফ রিপোর্টার: ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের (Higher Secondary) প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হয়ে যাবে আগামী মাসেই। বিজ্ঞপ্তি জারি করে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Examinations)নেওয়া হবে। ২৩ নভেম্বরের শিবির থেকে স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে এই পরীক্ষার প্রশ্নপত্র (Question Paper)। 

Advertisement

সংসদের (WBHSC) বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সালের ২ থেকে ১০ জানুয়ারির মধ্যে প্রতিটি স্কুলকে সংসদের আঞ্চলিক দপ্তরে জমা করতে হবে প্র্যাকটিক্যালে পড়ুয়াদের প্রাপ্ত নম্বর (মার্কস ফয়েল)। প্র্যাকটিক্যাল পরীক্ষার উত্তরপত্র (Answer Sheet) সংসদে জমা দিতে হবে না। তবে, সেগুলি স্কুলে সংরক্ষণ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দিষ্ট নিয়ম মেনেই সংরক্ষণ করতে হবে উত্তরপত্রগুলি। এছাড়া পরীক্ষা পরিচালনা, উত্তরপত্র এবং নম্বর জমা দেওয়া নিয়ে নির্দেশাবলি রয়েছে।

[আরও পড়ুন: ‘ভিআইপি নিরাপত্তা নিয়ে অস্ত্র ঢুকছে’, রানাঘাটের প্রশাসনিক সভায় সতর্কবার্তা মুখ্যমন্ত্রীর]

তবে যে পরীক্ষার্থীরা আগে উচ্চমাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষায় পাশ করে গিয়েছেন, তাঁদের ফের এই পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই বলেও নির্দেশিকায় জানানো হয়েছে সংসদের তরফে। প্রতিটি স্কুলকে নির্দিষ্ট তারিখের মধ্যেই সংশ্লিষ্ট আঞ্চলিক দপ্তরে প্র্যাকটিক্যাল পরীক্ষার মার্কস ফয়েলের হার্ড কপি সংসদের দপ্তরে গিয়ে জমা দেওয়া বাধ্যতামূলক। এই সময়সীমা হল ২ থেকে ১০ জানুয়ারি। প্রতি বছর বিজ্ঞান শাখার পড়ুয়াদের প্র্যাকটিক্যাল পরীক্ষা আগে হয়, স্কুলের ল্যাবরেটরিতে। সেই নম্বর পাঠাতে হয় সংসদে। এ বছরও জানানো হয়েছে, সংসদে উত্তরপত্র পাঠানোর প্রয়োজন নেই, তবে স্কুলে যাতে সংরক্ষণ করা হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: TET বিক্ষোভকারীদের পুলিশের কামড় মামলা: ধৃত অরুণিমা-সহ ৩০ জনকে জামিন দিল আদালত]

২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ থেকে। শেষ হবে ২৭ তারিখ। বিজ্ঞান, কলা ও বাণিজ্য শাখায় পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা দিতে হবে অন্য স্কুল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার