shono
Advertisement

সোনিয়ার সঙ্গে বৈঠকে কংগ্রেসে যোগের ইচ্ছাপ্রকাশ পিকে’র! পেশ করলেন চব্বিশের ‘রোডম্যাপ’

কোন রাজ্যে জোট, কোন রাজ্যে একা চলতে হবে, যোগ দেওয়ার আগেই কংগ্রেস নেতাদের বাতলে দিলেন পিকে।
Posted: 08:26 PM Apr 16, 2022Updated: 09:01 PM Apr 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান সম্ভবত শুধুই সময়ের অপেক্ষা! দীর্ঘ জল্পনার পর শনিবার প্রকাশ্যেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে বৈঠক করলেন ভোটকুশলী। বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী-সহ কংগ্রেসের অন্যান্য শীর্ষ নেতারাও। সূত্রের দাবি, প্রশান্ত নিজেই এদিন কংগ্রেস (Congress) নেতাদের সামনে দলে যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। ২০২৪ সাল পর্যন্ত দলের রণকৌশল কী হওয়া উচিত, সেটা নিয়েও একটি রোডম্যাপ কংগ্রেস নেতাদের শুনিয়েছেন তিনি।

Advertisement

সূত্রের খবর, প্রশান্ত জানিয়েছেন, আগামী লোকসভা নির্বাচনে সব মিলিয়ে মোট ৩৭০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিতে হবে কংগ্রেসকে। তবে রাজ্য বিশেষে বদলে ফেলতে হবে পরিকল্পনা। যেমন উত্তরপ্রদেশ, ওড়িশা, বিহারের মতো রাজ্যগুলিতে যেখানে তেমন লড়াইয়ে নেই কংগ্রেস, সেই রাজ্যগুলিতে শক্তি বাড়াতে দলকে একা লড়াই করার পরামর্শ দিয়েছেন পিকে (PK)। অন্যদিকে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মহারাষ্ট্রের মতো রাজ্যে জোটের ভিত্তিতে সাজাতে হবে রণকৌশল। শোনা যাচ্ছে, প্রশান্তের এই পরামর্শ মনে ধরেছে খোদ রাহুল গান্ধীর (Rahul Gandhi)।

[আরও পড়ুন: ‘সরকার বিরোধী পোস্ট করা যাবে না’, নির্দেশিকা টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের, পরে প্রত্যাহার]

জানা যাচ্ছে, আগামিদিনে প্রশান্ত কিশোর (Prashant Kishor) কংগ্রেসে যোগ দিতে পারেন। তবে ঠিক কোন পদে তিনি যোগ দিতে পারেন, তা স্পষ্ট নয়। প্রশান্ত নিজেও এ ব্যাপারে কিছু জানাননি। কংগ্রেসের এক সূত্র বলছে, পিকে নিজেই দলে যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। পাশাপাশি আসন্ন বিধানসভা নির্বাচনে দলের স্ট্র্যাটেজি নিয়েও এদিন প্রশান্ত আলোচনা করেছেন বলে জানা যাচ্ছে। তাঁর যাবতীয় প্রস্তাব খতিয়ে দেখার জন্য একটি কমিটি গড়ে দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সেই কমিটি এক সপ্তাহের মধ্যে রিপোর্ট দেবে। তাঁদের রিপোর্ট পাওয়ার পরই পিকের যোগদানের দিনক্ষণ নিয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের দাবি। সব মিলিয়ে এদিনের বৈঠকের পর প্রশান্তের কংগ্রেসে যোগদান নিয়ে অনেকটাই আশাবাদী কংগ্রেসের নেতারা।

[আরও পড়ুন: গুটখা ব্যবসায়ীর বাড়িতে হানা দিয়ে উদ্ধার কোটি কোটি টাকা, গুনতেই লেগে গেল ১৮ ঘণ্টা]

প্রসঙ্গত, কংগ্রেসের সঙ্গে প্রশান্ত কিশোরের গাঁটছড়া বাঁধা নিয়ে এর আগেও একাধিকবার জল্পনা ছড়িয়েছে। বৈঠকও হয়েছে বেশ কয়েকবার। যদিও পাকাপাকি কোনও সিদ্ধান্ত জানাননি ভোটকুশলী। কংগ্রেসও এ বিষয়ে স্পষ্ট কিছু খোলসা করেনি। তবে কংগ্রেস শিবিরের একাংশের মতে, এবারের বৈঠক যথেষ্ট সম্ভাবনাময়। তাছাড়া, এই প্রথমবার পিকের সঙ্গে বৈঠক নিয়ে সরকারিভাবে বিবৃতি দিয়েছেন কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল। তিনি স্বীকার করে নিয়েছেন, প্রশান্ত কংগ্রেস নেতাদের সামনে ২০২৪ লোকসভা নির্বাচনের রোডম্যাপ উপস্থাপন করেছেন। এবং সেটা নিয়ে দলের অন্দরে আলোচনা শুরু হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement