shono
Advertisement

‘CAA না মানলে রাষ্ট্রপতি শাসন জারি হবে’, রাজ্যগুলিকে হুমকি বিজেপি সাংসদের

মধ্যপ্রদেশের ওই বিজেপি সাংসদের নাম উদয় প্রতাপ সিং। The post ‘CAA না মানলে রাষ্ট্রপতি শাসন জারি হবে’, রাজ্যগুলিকে হুমকি বিজেপি সাংসদের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:42 PM Jan 04, 2020Updated: 09:42 PM Jan 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় সর্বপ্রথমে সরব হয়ে উঠেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোনওভাবেই এই রাজ্য CAA মানবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন। এরপরই তাঁকে হুমকি দিয়ে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হবে বলে মন্তব্য করেছিলেন বঙ্গ বিজেপির কয়েকজন নেতা। কিন্তু, তারপরও কেরল বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন মানা হবে না সিদ্ধান্ত নেওয়া হয়। একই কাজ করার জন্য বিজেপি বিরোধী রাজনৈতিক দলের মুখ্যমন্ত্রীদের কাছে চিঠি পাঠান কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এরই মাঝে ফের CAA বিরোধী রাজ্যগুলিতে রাষ্ট্রপতি শাসন জারি করার হুমকি দিলেন এক বিজেপি সাংসদ। মধ্যপ্রদেশের ওই বিজেপি নেতার নাম উদয় প্রতাপ সিং।

Advertisement

শনিবার এপ্রসঙ্গে তিনি বলেন, যে রাজ্যগুলির সরকার সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করছে সেখানে রাষ্ট্রপতি শাসন জারি করা হতে পারে। কারণ ওরা নাগরিকত্ব আইন মানতে বাধ্য। আমাদের দেশের সংবিধান অনুযায়ী কোনও রাজ্য সরকার যদি দায়িত্ব পালনে ব্যর্থ হলে তার বিধানসভার কার্যক্ষমতা বাতিল করতে পারেন দেশের রাষ্ট্রপতি। সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী সেই কাজ করা হবে।’

[আরও পড়ুন: ত্রিপুরা সীমান্ত দিয়ে বাংলাদেশে মাদক পাচার! সক্রিয় ভূমিকায় রোহিঙ্গারা]

 

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সইয়ের পরে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা সরব হয় বিজেপি বিরোধী দলগুলি। প্রতিবাদে পথে নামেল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে বিশিষ্ট ব্যক্তিদের একাংশও। তবে এই আইনের প্রতিবাদ সব থেকে বেশি সরব হতে দেখা যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গতকাল উত্তরবঙ্গে নাগরিকত্ব আইনের প্রতিবাদে একটি মিছিল করার সময় এই বিষয় নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ করেন তিনি। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের রাষ্ট্রদূত কিনা সে প্রশ্নও তোলেন।

The post ‘CAA না মানলে রাষ্ট্রপতি শাসন জারি হবে’, রাজ্যগুলিকে হুমকি বিজেপি সাংসদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement