shono
Advertisement

বেসরকারিকরণের ছোঁয়া ইসরোতে, স্যাটেলাইট তৈরির বরাত অন্য সংস্থাকেও

মোট তিনটি সংস্থা তৈরি করবে স্যাটেলাইট। The post বেসরকারিকরণের ছোঁয়া ইসরোতে, স্যাটেলাইট তৈরির বরাত অন্য সংস্থাকেও appeared first on Sangbad Pratidin.
Posted: 12:06 PM Jul 19, 2018Updated: 12:36 PM Jul 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্যাটেলাইট তৈরির ক্ষেত্রে এক বড়সড় পদক্ষেপ নিল ইসরো। ভারতীয় মহাকাশ গবেষণা সংক্রান্ত কার্যাবলীর  ক্ষেত্রে এবার বেসরকারিকরণের ছোঁয়া। তিনটি ইন্ডাস্ট্রির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ইসরো। তার মধ্যে একটি সরকারি ও বাকি দু’টি বেসরকারি সংস্থা। আগামী তিন বছরে মোট ২৭টি স্যাটেলাইটের বরাত পেয়েছে এই সংস্থাগুলি।

Advertisement

IRNSS-1H ও IRNSS-1I স্যাটেলাইট দু’টিও নেভিগেশনের জন্য লঞ্চ করেছিল ইসরো। এগুলি বানিয়েছিল বেঙ্গালুরু হেডকোয়ার্টার। আলফা ডিজাইন টেকনোলজিকে এক্ষেত্রে ব্যবহার করা হয়েছিল। এবারও আলট্রা ডিজাইনের দিকে নজর দিয়েছে ইসরো। যে তিনটি ফার্মের সঙ্গে এই সংস্থা চুক্তিবদ্ধ হয়েছে তারা ইসরোকে সাব-সিস্টেমের ক্ষেত্রে সহায়তা ও নির্দেশিকা-সহ উপগ্রহগুলি একত্রিত করবে।

[ নিশানায় ভারতের রণতরী, আত্মঘাতী ‘ডুবুরি বাহিনী’ তৈরি করছে পাকিস্তান ]

ইসরোর তরফে এই চুক্তিতে সই করেছে ইউ আর রাও স্যাটেলাইট সেন্টার (URSC)। চুক্তি সই করার সময় সেখানে কোনও সংবাদমাধ্যমের উপস্থিতি ছিল না। এই চুক্তি নিয়ে ইসরো এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও তথ্য দেয়নি। তবে আলট্রা ডিজাইনের পক্ষ থেকে এই খবর সত্য বলে জানানো হয়েছে। কোম্পানিগুলির সঙ্গে এখনও আর্থিক কোনও কথাবার্তা এখনও হয়নি বলে খবর।

সূত্রের খবর, স্যাটেলাইটগুলির ওজন বেঁধে দিয়েছে ইসরো। ১.৬ টন থেকে ২-৩ টন পর্যন্ত হবে এর ওজন। প্রয়োজন অনুয়ায়ী তৈরি হবে স্যাটেলাইটগুলি। প্রতি বছর ন’টির মতো স্যাটেলাইট তৈরি হবে বলে এখনও পর্যন্ত ঠিক হয়েছে। তিন বছরের শেষে তা গিয়ে দাঁড়াবে ২৭-এ।

[ গান্ধী জয়ন্তীতে বন্দিদের জন্য কল্পতরু কেন্দ্র ]

এই স্যাটেলাইটগুলি মূলত যোগাযোগ রক্ষার কাজে ব্যবহৃত হবে। এছাড়া বিভিন্ন জায়গার ছবি তুলতে ও আবহাওয়া সংক্রান্ত খবরাখবর দিতেও এই স্যাটেলাইটগুলি ব্যবহার করা হবে। জাতীয় বিপর্যয়ের সময় এটি সবচেয়ে বেশি কাজে লাগবে বলে শোনা গিয়েছে। এও খবর, চুক্তি আরও দু’বছর বাড়াতে পারে ইসরো। তাহলে আরও ১৮টি স্যাটেলাইট হাতে পাবে ইসরো। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

The post বেসরকারিকরণের ছোঁয়া ইসরোতে, স্যাটেলাইট তৈরির বরাত অন্য সংস্থাকেও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement