shono
Advertisement

মমতা দিচ্ছেন ৫০০ টাকা, মধ্যপ্রদেশে কংগ্রেস জিতলে ১৫০০ পাবেন মেয়েরা! ঘোষণা প্রিয়াঙ্কার

নর্মদায় আরতি করে বিতর্কে প্রিয়াঙ্কা।
Posted: 12:56 PM Jun 13, 2023Updated: 01:51 PM Jun 13, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: কর্ণাটক মডেলেই ভোটমুখী মধ্যপ্রদেশে (Madhya Pradesh) প্রচারে কংগ্রেস (Congress)। প্রচারে নেমেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) স্বপ্নের প্রকল্প ‘লক্ষ্মীর ভান্ডার’ এর অনুকরণে ক্ষমতায় এলে মহিলাদের মাসিক দেড় হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। এছাড়াও ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ ও ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া হবে বলে প্রথমদিন প্রচারে গিয়েই ঘোষণা করেন তিনি। গেরুয়া শিবির যখন গোষ্ঠীকোন্দলে জর্জরিত, তখন সোমবার থেকেই প্রচারে নেমে পড়ল কংগ্রেস। কর্ণাটকে কংগ্রেসকে ক্ষমতায় ফেরানোর পেছনে আড়াল থেকে কাজ করা ভোটকুশলী সুনীল কানুগোলুকেই মধ্যপ্রদেশ জয়ের দায়িত্ব দিল কংগ্রেস।

Advertisement

কর্ণাটকে (Karnataka) বিজেপিকে গোহারা হারিয়ে জিতেছে কংগ্রেস। তারপরই মিশন মধ্যপ্রদেশে ঝাঁপিয়ে পড়েছেন কংগ্রেসের শীর্ষ নেতারা। প্রচারের অগ্রভাগে রয়েছেন খোদ প্রিয়াঙ্কা। কর্নাটকের ভোট প্রচারে কংগ্রেস বেশ কিছু সামাজিক প্রকল্পের ঘোষণা করেছিল। অনেকে মনে করেন, সেই সব প্রতিশ্রুতি নির্বাচনে কার্যকরী ভূমিকা নিয়েছে। সেই ধাঁচেই মধ্যপ্রদেশে প্রথম দফার নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করে দিল কংগ্রেস। যা অনেকটা বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের লক্ষ্মীর ভাণ্ডারের অনুরূপ।

[আরও পড়ুন: আধিকারিকদের শৌচালয়ে ঢুকিয়ে ব্যাংক ডাকাতি, সিসিটিভির হার্ডডিস্কও খুলে নিয়ে গেল দু্ষ্কৃতীরা]

প্রিয়ঙ্কা ঘোষণা করেছেন, কংগ্রেস মধ্যপ্রদেশে ক্ষমতায় ফিরলে মহিলাদের মাসে ১,৫০০ টাকা করে দেবে। রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে ভরতুকি মূল্যে। মাসে একটি সিলিন্ডার ৫০০ টাকায় পাওয়া যাবে। সেই সঙ্গে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের জন্য কোনও মাশুল দিতে হবে না।

মধ্যপ্রদেশে গত বিধানসভা ভোটেও বিজেপির তুলনায় বেশি আসনে জিতেছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী হয়েছিলেন কংগ্রেসের প্রবীণ নেতা কমলনাথ। তার পর জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেস ভেঙে বেশ কিছু বিধায়ক নিয়ে বিজেপিতে যোগ দেন। ফলে সংখ্যালঘু হয়ে পড়ে কমলনাথ সরকার। ক্ষমতায় আসে বিজেপি। গেরুয়া শিবিরের ‘অপারেশন লোটাস’ ভালভাবে নিতে পারেনি সেখানকার মানুষ। এবার ভোটে সেই ঘটনার প্রভাব পড়বে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। নির্বাচন কমিশন সূত্রে খবর, নভেম্বরে একসঙ্গে তিন রাজ্যে ভোট হওয়ার কথা। এদিন জব্বলপুরে পৌছেই বজরংবলির মন্দিরে পুজো দেওয়ার পর নর্মদাতে প্রার্থনা ও আরতি করেন। তবে প্রিয়াঙ্কা নিয়ম মেনে নর্মদায় প্রার্থনা ও আরতি করেননি বলে অভিযোগ বিজেপির। পরে জব্বলপুরেই একটি সমাবেশ থেকে প্রতিশ্রুতির বন্যা বইয়ে দেন।

[আরও পড়ুন: ‘বৈধ নয়’, রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement