shono
Advertisement
Probashe Durga Puja 2024

দক্ষিণ লন্ডনে প্রথমবার সর্বজনীন পুজো, উৎসবে মেতে সাটনের বাঙালিরা

প্রবাসে শারদীয়ার বন্ধন।
Published By: Suparna MajumderPosted: 03:40 PM Oct 07, 2024Updated: 05:41 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালি যেখানেই যাক নিজের ঐতিহ্যের সুবাস সঙ্গে যায়। তাই তো প্রবাসেও দুর্গাপুজোর আবহ। এই প্রথমবার দক্ষিণ লন্ডনে পাওয়া যাবে সর্বজনীন পুজোর(Probashe Durga Puja 2024) অনুভূতি। দেবী দুর্গার আরাধনায় সাটনের বাঙালিরা। বছরের কটা দিনের জন্য সমস্ত কিছু ভুলে আনন্দের জোয়ারে গা ভাসানোর পালা। আয়োজনে সাটন বেঙ্গলি অ্যাসোসিয়েশন।

Advertisement

কুমোরটুলি থেকে নিয়ে যাওয়া হয়েছে মায়ের প্রতিমা। ১০ অক্টোবর তা স্থাপন করা হবে সাটনের সেন্ট হেলিয়ার হলে। সেখানেই দেবী দুর্গার আরধনায় মাতবেন সাটনের প্রায় ২৭টি পরিবার। ১০ থেকে ১২ অক্টোবর, সাটনের সেন্ট হেলিয়ার হলের চারপাশে থাকবে বাংলার শারদীয়া উৎসবের আমেজ। সেই চেনা আড্ডা, সাজগোজ, অষ্টমীর অঞ্জলি, নবমীর সন্ধারতি, ধুনুচি নাচ, ছোটদের হইহুল্লোড়, নাচ, গান সবই হবে। ছোটদের বসে আঁকো প্রতিযোগিতাও থাকছে।

উৎসবের অন্যতম আয়োজক তথা সাটন বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সদস্য সঞ্জয় দাস ও দেবদীপ রায়। জানা গিয়েছে, বোধনের আগেই দেবী মূর্তির স্থাপন হয়ে যাবে। ১০ তারিখ ষষ্ঠীর পাশাপাশি সপ্তমীও পালন করা হবে। ১১ অক্টোবর অষ্টমীর পুজো এবং অঞ্জলি। শনিবার অর্থাৎ ১২ অক্টোবর নবমী ও দশমী পালিত হবে।

ছবি: ফেসবুক

তিন দিনের এই পুজোর আয়োজনে ভরপুর খানাপিনা থাকছে। ফুড স্টলে কলকাতা বিরিয়ানি, মুর্গ পোলাও থেকে শুরু করে সর্ষে ইলিশ, কাতলা কালিয়া সবই পাওয়া যাবে। থাকছে বাঙালি শিঙাড়া, ফিশ ফ্রাই, ঘুগনি, কাটলেট, প্রন বাটারফ্রাইয়ের মতো জিভে জল আনা পদ। মিষ্টিমুখ করা যাবে নলেন গুড়ের পায়েস, রসগোল্লা, সন্দেশ, পাটিসাপটার মতো মিষ্টি দিয়ে। বাঙালিদের পাশাপাশি স্থানীয় ব্রিটিশ বাসিন্দারাও যাতে এই আয়োজনের আনন্দ উপভোগ করতে পারেন সেদিকেও খেয়াল রাখা হবে। যাঁরা চাইবেন, মাতৃ আরধনায় যোগ দেবেন। এর আগে সরস্বতী পুজো বা নববর্ষের আয়োজনে প্রায় তিনশো বাঙালি যোগ দিয়েছিলেন। দুর্গাপুজোয় সংখ্যাটা বেশি হবে বলেই মনে করছেন আয়োজকরা।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দক্ষিণ লন্ডনে প্রথমবার সর্বজনীন পুজোর অনুভূতি।
  • উৎসবের আনন্দে মাতোয়ারা সাটন বেঙ্গলি অ্যাসোসিয়েশন।
Advertisement