shono
Advertisement

Breaking News

Probashe Durga Puja

জাগো দুর্গা! টাইমস স্কোয়্যারে প্রথমবার দেবীবন্দনায় মাতলেন আমেরিকার হিন্দুরা

শুধু দুর্গাপুজোই নয়, একইসঙ্গে দশেরা, নবরাত্রিও পালিত হল টাইমস স্কোয়ারে।
Published By: Sucheta SenguptaPosted: 04:25 PM Oct 08, 2024Updated: 04:46 PM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বজনীন এবার সত্যিই বিশ্বজনীন। বিশ্বের অন্যতম দর্শনীয়, সুউচ্চ টাইমস স্কোয়্যারেও এবার দেবীবন্দনা! প্রথমবার আমেরিকার হিন্দুরা এত বড় জায়গায় দুর্গাপুজো(Probashe Durga Puja) করলেন। শুধু দুর্গাপুজোই নয়, একইসঙ্গে দশেরা, নবরাত্রিও পালিত হল টাইমস স্কোয়ারে। মেতে উঠলেন মার্কিন প্রবাসী হিন্দুরা। এ শুধু শারদোৎসবের আনন্দই নয়, আমেরিকার মাটিতে হিন্দু ধর্ম পালনের সংস্কৃতিও বেশ পাকাপোক্ত হল, বলছেন তাঁরা।

Advertisement

টাইমস স্কোয়্যারে দুর্গাপুজো। ছবি: এক্স হ্যান্ডল।

আমেরিকায় দুর্গাপুজো নতুন কিছু নয়। কয়েক দশক ধরে সাত সমুদ্র তেরো নদীর ওপারের দেশে হয়ে আসছে দশভুজার আরাধনা। টুকরো টুকরো করে প্রবাসীরা এই সময়ে পুজোর আয়োজন করে থাকেন। সপ্তাহান্তের ছুটিতেই চারদিনের পুজোর আনন্দ করেন তাঁরা। এটাই চেনা ছবি। কিন্তু বছর খানেক আগে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ সংস্কৃতির তকমা পাওয়ার পর প্রবাসে পুজোর গতিপ্রকৃতি বদলে গিয়েছে। এখন দুর্গাপুজোয় শামিল হন বিদেশিরাও। আর সেই পুজো যদি হয় টাইমস স্কোয়্যারের মতো জায়গায়, তবে তো কথাই নেই! তা গোটা বিশ্বের নজর কাড়ে।

৫ ও ৬ অক্টোবর নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে দুর্গাপুজোর আয়োজন করেছেন প্রবাসীরা। ছবি: এক্স হ্যান্ডল।

গত সপ্তাহান্ত অর্থাৎ ৫ ও ৬ অক্টোবর নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে দুর্গাপুজোর আয়োজন করলেন প্রবাসী হিন্দুরা। বড় পরিসরে পালিত হল দশেরা, নবরাত্রিও। প্রতিমায় অনেকটা ডাকের সাজের ছোঁয়া। তবে চালচিত্র ভিন্ন। তামাটে রঙের চালচিত্রে শ্বেতশুভ্র সপরিবার দুর্গা দুদিন ধরে পুজো পেলেন মার্কিন মুলুক প্রবাসী হিন্দুদের হাতে। আর টাইমস স্কোয়্যারের দিকে হাঁ করে তাকিয়ে তা দর্শন করলেন বিশ্ববাসী। অনেকেই বলছেন, ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার পর আন্তর্জাতিক স্তরে দেবী দুর্গার আশীর্বাদ যেন আরও ছড়িয়ে পড়েছে। আর আমেরিকায় হিন্দু ধর্মাচরণের ভিত আরও মজবুত হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টাইমস স্কোয়্যারে প্রথমবার দেবীবন্দনায় মাতলেন আমেরিকার হিন্দুরা।
  • এই প্রথমবার পুজো হল নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে।
  • একইসঙ্গে দশেরা, নবরাত্রিও পালিত হল এখানে।
Advertisement