shono
Advertisement

‘জামিন আটকাতে তদন্ত শেষ না করেই চার্জশিট জমা দেওয়া যাবে না’, মন্তব্য সুপ্রিম কোর্টের

এক মামলায় এমনই গুরুত্বপূর্ণ মন্তব্য শীর্ষ আদালতের।
Posted: 04:21 PM Apr 28, 2023Updated: 04:21 PM Apr 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করে তবে চার্জশিট (Chargesheet) পেশ করতে হবে। অভিযুক্তের জামিন আটকাতে তদন্ত না শেষ করেই সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থা বা পুলিশ সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা চলবে না। এক মামলায় এমনই গুরুত্বপূর্ণ মন্তব্য সুপ্রিম কোর্টের (Supreme Court)।

Advertisement

সাম্প্রতিক অতীতে প্রভাবশালী বন্দিদের ক্ষেত্রে ‘জামিন পেলে তাঁরা মামলাকে প্রভাবিত করতে পারেন’ এই যুক্তিতে চার্জশিট পেশ না করেই তাঁদের জামিন না দিতে আরজি জানানোর প্রবণতা দেখা গিয়েছে। এহেন পরিস্থিতিতে অভিযুক্তদের হয়রানি রোধ করতে সংস্থাগুলির উপরে আদালতের নিয়ন্ত্রণ রাখার দিকে জোর দিতে দেখা গিয়েছে বিচারপতি কৃষ্ণ মুরারি এবং সিটি রবিকুমারের বেঞ্চকে।

[আরও পড়ুন: পুরনিয়োগ মামলায় আপাতত ED-CBI নয়, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ‘সুপ্রিম’ স্থগিতাদেশ]

শীর্ষ আদালত জানিয়েছে, ৬০ থেকে ৯০ দিনের মধ্যে চার্জশিট পেশ না করলে কাউকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা যাবে না। সুপ্রিম কোর্ট পরিষ্কার করে দিয়েছে, তদন্ত শেষ না করে চার্জশিট কিংবা সরকারি অভিযোগ আদালতে জমা দেওয়া যাবে না। ফৌজদারি আইনের ১৬৭(২) ধারার উল্লেখ করে বেঞ্চ জানিয়েছে, এভাবে কারও প্রাপ্য জামিনের আবেদন থেকে তাঁদের আটকানো যাবে না।

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, তদন্ত ৯০ দিনের বেশি চালিয়ে কাউকে বন্দি রাখতে গেলে একমাত্র যেসব ক্ষেত্রে অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড বা অন্তত ১০ বছরের সাজা সেই সব ক্ষেত্রেই প্রযোজ্য হবে। অন্যান্য ক্ষেত্রে তা ৬০ দিন।

[আরও পড়ুন: ‘কুণাল ঘোষকে প্রণাম, ভবিষ্যদ্বাণী মিলেছে’, ‘সুপ্রিম’ রায়ে বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement