shono
Advertisement

চিনা যোগ ও কর ফাঁকির অভিযোগ, বিপাকে হবু মার্কিন প্রেসিডেন্ট বিডেনের ছেলে

হান্টার বিডেনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট।
Posted: 03:34 PM Dec 10, 2020Updated: 03:34 PM Dec 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাটকীয় নির্বাচনে জনমত পেয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বিডেন (Joe Biden)। কিন্তু হোয়াইট হাউসে প্রবেশের আগেই বিতর্কে জড়িয়ে পড়েছেন হবু মার্কিন প্রেসিডেন্টে। না, তিনি নিজে অবশ্য কোনও বিতর্কিত কাজ করেননি। সমস্যা তৈরি হয়েছে তাঁর ছেলে হান্টার বিডেনকে নিয়ে। তাঁর বিরুদ্ধে চিনা যোগ ও কর ফাঁকির অভিযোগে তদন্ত শুরু করেছে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট।

Advertisement

[আরও পড়ুন: ধর্মীয় গোঁড়ামিকে প্রশ্রয় নয়, করোনায় মৃত মুসলিমদের দেহ পুড়িয়ে দিল শ্রীলঙ্কা]

অ্যাসোসিয়েটেড প্রেস সূত্রে খবর, হান্টারের বিরুদ্ধে কর সংক্রান্ত অনিয়মের অভিযোগে জো বিডেনের প্রদেশ ডেলাওয়্যারের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির তত্ত্বাবধানে ফেডেরাল প্রসিকিউটরা তদন্ত শুরু করেছেন। সূত্রের খবর, ব্যবসায় রাজনৈতিক প্রভাব খাটানো, বিদেশি সংস্থার সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে সরকারি নিয়ম ভাঙা, বেআইনি আর্থিক লেনদেন এবং কর ফাঁকির অভিযোগ রয়েছে ৫০ বছরের হান্টারের বিরুদ্ধে। রাজস্ব দপ্তরের পাশাপাশি গোয়েন্দা সংস্থা এফবিআই-এর আধিকারিকদের নিয়ে গঠিত হয়েছে তদন্তকারী দল। তবে হবু প্রেসিডেন্ট বিডেনের বিরুদ্ধে কর অনিয়ম সংক্রান্ত কোনও অভিযোগ নেই বলে তদন্তকারী সংস্থা জানিয়েছে। বুধবার তাঁর বিরুদ্ধে তদন্তের কথা স্বীকার করেছেন খোদ হান্টার। তিনি বলেন, “এই বিষয়টি আমি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছি। আমি আইন মেনেই ব্যবসা করেছি। আমার আশা তদন্তে এই কথাই প্রমাণিত হবে।” আগামী ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিক ভাবে আমেরিকার প্রেসিডেন্ট পদের দায়িত্ব নেবেন বিডেন। তার আগে এই ঘটনা তাঁকে কিছুটা অস্বস্তিতে ফেলেছে বলেই রাজনৈতিক মহলের ধারণা। কারণ, আমেরিকার রাজনীতিতে স্বচ্ছ ভাবমূর্তি ও আদর্শবান ব্যক্তি হিসেবেই জনপ্রিয় বিডেন।

উল্লেখ্য, মসনদ ছাড়তে নাছুড় ট্রাম্প (Donald Trump) বারবার প্রতিপক্ষ জো বিডেনের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তুলেছেন। সহজে তিনি যে গড়ি ছাড়বেন না, তাও স্পষ্ট করে দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট। ভোটের প্রচারে বিডেনের ছেলের বিরুদ্ধেও ব্যবসা সংক্রান্ত অনিয়মের অভিযোগ তুলেছিলেন রিপাবলিকান প্রার্থী। এমনকি, হান্টার বিধি ভেঙে চিন এবং ইউক্রেনের সঙ্গে ব্যবসা করছেন বলেও ট্রাম্প দাবি করেছিলেন। এহেন পরিস্থিতিতে বিডেনপুত্রের চিনা যোগে নয়া অস্ত্র হাতে পেয়েছেন ট্রাম্প বলেই মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: ধর্মীয় গোঁড়ামিকে প্রশ্রয় নয়, করোনায় মৃত মুসলিমদের দেহ পুড়িয়ে দিল শ্রীলঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement