shono
Advertisement

‘খলিস্তান জিন্দাবাদ’, পাঞ্জাবের সাংসদের সামনেই সমর্থকদের গলায় বিচ্ছিন্নতাবাদী স্লোগান

সাংসদকে জম্মুতে ঢুকতে বাধা দেওয়ায় বিক্ষোভ দেখান সমর্থকরা।
Posted: 09:34 AM Oct 19, 2022Updated: 09:52 AM Oct 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মুতে (Jammu) ঢুকতে বাধা পাঞ্জাবের সাংসদকে। প্রতিবাদে তাঁর সমর্থকদের গলায় শোনা গেল ‘খলিস্তান জিন্দাবাদ’ (Khalistan Jindabad) স্লোগান। আর এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে চাপানউতোর। সাংসদের সমর্থকদের গলায় বিচ্ছিন্নতাবাদী স্লোগান ওঠায় চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও এ প্রসঙ্গে শিরোমণি অকালি দলের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

পাঞ্জাবের (Punjab) সাঙ্গরুরের সাংসদ সিমরণজিৎ সিং মান। অভিযোগ, আইনশৃঙ্খলার অজুহাতে তাঁকে কাশ্মীরে ঢুকতে দেয়নি স্থানীয় প্রশাসন। এরপর সোমবার রাত থেকে পাঞ্জাব-জম্মু সীমানা লক্ষ্মণপুর এলাকায় অবস্থান বিক্ষোভ করছেন সাংসদ ও তাঁর সঙ্গীরা। সেখান থেকেই ‘খলিস্তান জিন্দাবাদ’ স্লোগান উঠেছে বলে খবর। ভিডিওটি ভাইরাল হতেই রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে।

[আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’, কালীপুজোয় প্রবল দুর্যোগের আশঙ্কা বাংলায়!]

জানা গিয়েছে, কাঠুয়ার জেলাশাসক রাহুল পাণ্ডের নির্দেশে জম্মু-কাশ্মীরে ঢুকতে দেওয়া হয়নি সাংসদ মানকে। এমনকী, ওই এলাকায় ১৪৪ ধারাও জারি করা হয়েছে। প্রশাসনের আশঙ্কা, পাঞ্জাবের সাংসদের জম্মু সফরে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। এমনকী, এলাকার শান্তি নষ্ট হতে পারে। এই আশঙ্কায় তাঁকে জম্মুতে ঢুকতে বাধা দেওয়া হয়।

যদিও এই সিদ্ধান্ত নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছেন শিরোমণি অকালি দলের স্লোগান। মানের কথায়, তিনি শিখ সম্প্রদায়ভুক্ত। তাই আরএসএস ও বিজেপি তাঁকে জম্মু-কাশ্মীরে ঢুকতে দিচ্ছে না। সাংসদের আরও অভিযোগ, ”কাশ্মীরে কোনও প্রশাসনিক শাসন নেই। সেনার শাসন চলছে। ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরিদের অবস্থা কী, জানতে এসেছিলাম। ভূস্বর্গের আসল অবস্থা প্রকাশ্যে আনতে চেয়েছিলাম।”

 

[আরও পড়ুন: চতুর্থ শ্রেণির ছাত্রকে শৌচাগারে নিয়ে গিয়ে যৌন হেনস্থা! গ্রেপ্তার মাদ্রাসার শিক্ষক]

ভূস্বর্গে ঢুকতে না পেরে লক্ষ্মণপুরে অবস্থান চালিয়ে যাচ্ছেন সাংসদ। যোগ দিয়েছেন তাঁর সমর্থকরাও। সবমিলিয়ে পাঞ্জাব-জম্মু সীমানায় উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। অবস্থা সামাল দিতে অতিরিক্ত বাহিনীও মোতায়েন করা হয়েছে এলাকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement