shono
Advertisement

‘জেলেনস্কিকে বলে দিন আমি ওঁদের থেঁতলে দেব’, শান্তি বৈঠকে হুঁশিয়ারি পুতিনের

মঙ্গলবার ফের শান্তি বৈঠকে বসছে দুই দেশ।
Posted: 11:31 AM Mar 29, 2022Updated: 11:55 AM Mar 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”ওঁকে বলে দিন, আমি ওঁদের থেঁতলে দেব।” এভাবেই রণমূর্তি ধারণ করে ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট জেলেনস্কিকে হুমকি দিয়েছিলেন রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। এই মাসের শুরুতে কিয়েভে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি ফেরাতে একটি বৈঠকে যোগ দিয়েছিলেন চেলসির মালিক রোমান আব্রামোভিচ। সেই সময় জেলেনস্কির একটি হাতে লেখা নোট তিনি পেশ করেছিলেন পুতিনের সামনে। তখনই নাকি ওই মন্তব্য করেছিলেন রুশ প্রেসিডেন্ট। যা নিয়ে নতুন করে বিতর্ক ঘনিয়েছে।

Advertisement

সম্প্রতি জানা গিয়েছে, ওই শান্তি বৈঠকের পর আব্রামোভিচের শরীরে বিষক্রিয়ার প্রভাব স্পষ্ট হয়ে ওঠে। একাধিক লক্ষণ দেখা দিয়েছিল শরীরে। জানা যায়, রোমান এবং রাশিয়া-ইউক্রেনের মধ্যে মধ্যস্থতাকারী দু’জনের চোখ লাল হয়ে যাচ্ছিল। মুখ ও হাতের ছাল-চামড়া উঠতে শুরু করে। শরীরের একাধিক অঙ্গে অসহ্য যন্ত্রণাও হয়। যদিও বর্তমানে তাঁদের শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। আপাতত বিপন্মুক্ত তাঁরা প্রত্যেকেই বলে খবর। যদিও ঠিক কী কারণে এই লক্ষণগুলি দেখা গিয়েছিল, তা এখনও স্পষ্ট নয়। ইতিমধ্যেই জানা গেল, পুতিনের এই হুঁশিয়ারির বিষয়টি। 

[আরও পড়ুন: লাগাতার হামলার জের, ফের কেন্দ্রীয় নিরাপত্তা পেলেন বিজেপি সাংসদ জগন্নাথ সরকার]

উল্লেখ্য, মঙ্গলবার ফের শান্তি আলোচনাতেই বসছে দুই দেশ। লাগাতার রুশ গোলাবর্ষণে বিধ্বস্ত ইউক্রেন। এই পরিস্থিতিতে যে করে হোক, যুদ্ধবিরতি চাইছে তারা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা জানিয়েছেন, ”ন্যূনতম লক্ষ্য হচ্ছে মানবিকতার প্রশ্নগুলি তুলে ধরা। আর সর্বোচ্চ লক্ষ্য হল যুদ্ধবিরতি চুক্তি করা।”

প্রায় এক মাসের বেশি সময় ধরে রুশ সেনার হামলায় রক্তাক্ত ইউক্রেন (Russia-Ukraine War)। এখনও যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। এই পরিস্থিতিতে আশা জাগাচ্ছে নতুন শান্তি বৈঠক। এর আগে একাধিক বার বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি। তবে এবারের বৈঠক নিয়ে নতুন করে আশায় বুক বাঁধছে ইউক্রেন।

[আরও পড়ুন: মাটিয়ার পর মালদহ, হাত-পা বেঁধে, মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে ছাত্রীকে ‘ধর্ষণ’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement