shono
Advertisement

যুদ্ধের মধ্যেই ‘অস্বাভাবিক কারণে’হৃদরোগে আক্রান্ত রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী! বাড়ছে গুঞ্জন

বেশ কয়েক দিন ধরেই প্রকাশ্যে দেখা যায়নি রুশ প্রতিরক্ষামন্ত্রীকে।
Posted: 10:40 AM Apr 15, 2022Updated: 10:40 AM Apr 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক দিন ধরেই কোনও খোঁজ ছিল না তাঁর। অবশেষে জানা গেল গুরুতর অসুস্থ রাশিয়ার (Russia) প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। হৃদরোগে আক্রান্ত হয়েছেন তিনি। এবং সূত্রের খবর, তিনি স্বাভাবিক কারণে অসুস্থ হননি । এর পিছনে রয়েছে অন্য কারণ।

Advertisement

আসলে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে এখনও পর্যন্ত তেমন সেভাবে সফল নয় রাশিয়া। যুদ্ধের (Russia-Ukraine War) দেড় মাসের বেশি সময় পেরিয়েও কবজায় আনা যায়নি কিয়েভকে। এই কারণেই পুতিনের সঙ্গে নাকি সম্পর্কে ফাটল ধরেছে তাঁর ঘনিষ্ঠ সেনানায়ক ও পরামর্শদাতাদের। মনে করা হচ্ছে, পরিস্থিতির চাপেই নাকি এই অবস্থা রুশ প্রতিরক্ষামন্ত্রীর।

[আরও পড়ুন: সিপিএমের উদ্যোগে এলেন পুরোহিত, দীর্ঘ টালবাহানার পর সম্পন্ন হাঁসখালির নির্যাতিতার পারলৌকিক কাজ]

২০১২ সাল থেকেই পুতিনের সঙ্গে সুসম্পর্ক শোইগুর। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। এক রুশ-ইজরায়েল ব্যবসায়ীর দাবি, পুতিনের সঙ্গে এই মুহূর্তে সম্পর্ক একেবারেই ভাল নেই তাঁর ঘনিষ্ঠদের। তাঁদের মধ্যে রয়েছেন শোইগুও। একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তাতে দেখা যাচ্ছে একটি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী ও অন্যান্যদের সঙ্গে তফাত রেখে বসছেন রুশ প্রেসিডেন্ট। ছবিতে তাঁর শরীরী ভাষা থেকেই সম্পর্কের অবনতিটা বোঝা যাচ্ছে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। এদিকে এমনটাও শোনা যাচ্ছে, যুদ্ধে সেভাবে সফল না হতে পারার কারণে ২০ জন রুশ সেনানায়ককে গ্রেপ্তার করা হয়েছে পুতিনের নির্দেশে।

দেড় মাস পেরিয়ে দু’মাস হতে চলল রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধের। এখনও নিষ্পত্তি হয়নি সেই লড়াইয়ের। এই পরিস্থিতিতে চাপ বেড়েছে পুতিনের উপরে। এদিকে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটো সামরিক জোটে যোগ দিতে পারে এই সম্ভাবনা তৈরি হওয়াও ভাবাচ্ছে রাশিয়াকে। মস্কো জানিয়েছে, ওই দুই দেশ যদি ন্যাটোয় যোগ দেয় তাহলে পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে রাশিয়া। সেই সঙ্গে বাল্টিক সাগরে স্থল, নৌ ও বিমানবাহিনীকে আরও শক্তিশালী করতে হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে তারা।

[আরও পড়ুন: ‘শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চালাব’, মেঘালয়ের মুখ্যমন্ত্রীকে হুমকি ই-মেল বিচ্ছিন্নতাবাদীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement