shono
Advertisement

ফাঁস নতুন রাফালে নথি, রিলায়েন্সের সঙ্গে চুক্তিতে বাধ্য করা হয়েছিল দাসাল্টকে

প্রবল চাপে মোদি সরকার। The post ফাঁস নতুন রাফালে নথি, রিলায়েন্সের সঙ্গে চুক্তিতে বাধ্য করা হয়েছিল দাসাল্টকে appeared first on Sangbad Pratidin.
Posted: 03:03 PM Oct 16, 2018Updated: 03:03 PM Oct 16, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে ইস্যুতে নতুন বিস্ফোরক নথি। ফ্রান্সের এক সাংবাদিকের প্রকাশ করা এই নথি যদি সঠিক হয় তাহলে সত্যিই চাপে পড়তে চলেছে মোদি সরকার। কারণ, এই নথিতে সেইসব অভিযোগে সিলমোহর দেওয়া আছে যা রাহুল গান্ধী করেছিলেন।

Advertisement

[ভোটর মুখে মধ্যপ্রদেশে মন্দির যাত্রা শুরু রাহুলের, সারলেন প্রচারও]

এই মুহূর্তে বিদেশমন্ত্রী নির্মলা সীতারমণ আছেন ফ্রান্সেই, রাফালের কাজকর্মের অগ্রগতি খতিয়ে দেখতে গিয়েছেন তিনি। তাঁর সফরের মধ্যেই দুটি বিস্ফোরক নথি ফাঁস করলেন ফ্রান্সের এক খ্যাতনামা সাংবাদিক। তাঁর দাবি, ওই নথিটিই রাফালে চুক্তির আসল কাগজ। নথিটি পুরোটাই ফ্রেঞ্চ ভাষায় লেখা। নথির লেখা পড়ে অনুবাদকরা বলছেন, এর মোদ্দা কথা হল ভারত সরকার দাসাল্ট এভিয়েশনকে কার্যত বাধ্য করেছিল সঙ্গী হিসেবে রিলায়েন্সকে বেছে নিতে।

[বর্ণের ভিত্তিতে আসন সংরক্ষণের প্রতিবাদে ভোট বয়কট ‘উচ্চবর্গের’]

প্রথম নথিটিতে বলা আছে, চুক্তি স্বাক্ষরের সময় মেক ইন ইন্ডিয়া শর্ত মানতে বাধ্য ফ্রান্সের সংস্থাটি। এবং এই শর্ত অনুযায়ী ‘রিলায়েন্স দাসাল্ট এরোস্পেস’ নামের একটি যৌথ সংস্থা তৈরি করা হয়েছিল, যে সংস্থাটি নাগপুরে রাফালে তৈরির কারখানা বানাবে। এবং এই নির্দিষ্ট সংস্থাটিকেই সঙ্গী হিসেবে বেছে নেওয়ার নির্দেশ এসেছে দাসাল্টের কাছে। অপর একটি নথিতে দাসাল্টের তরফে লেখা হয়েছে, ‘ভারত সরকার ‘মেক ইন ইন্ডিয়ার’ প্রকল্প অনুযায়ী শর্তটি দাসাল্টের উপর চাপিয়ে দিয়েছে, আর সেকারণেই আমরা রিলায়েন্সের সঙ্গে জোট বেঁধে নতুন কোম্পানিটি তৈরি করলাম।’ ফ্রান্সের সংস্থার দেওয়া এই দুটি নথি যদি সত্যি হয় তার স্পষ্ট অর্থ দাঁড়ায় রাফালে চুক্তির সময় ভারত সরকারের চাপেই রিলায়েন্সকে সঙ্গী হিসেবে বাছতে বাধ্য হয়েছিল ফ্রান্সের সংস্থা দাসাল্ট। উল্লেখযোগ্যভাবে, দীর্ঘদিন ধরে এই অভিযোগটিই করে আসছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নতুন তথ্য উঠে আসায় তাঁর অভিযোগ কার্যত মান্যতা পেল বলে দাবি কংগ্রেসের। সরকার পক্ষ অবশ্য এখনও এই সর্বশেষ নথি নিয়ে এখনও কোনও সাফাই দেয়নি।

The post ফাঁস নতুন রাফালে নথি, রিলায়েন্সের সঙ্গে চুক্তিতে বাধ্য করা হয়েছিল দাসাল্টকে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার