shono
Advertisement

দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ধারাবাহিকতা নেই রাহুল গান্ধীর! বিস্ফোরক শরদ পওয়ার

জোটসঙ্গীদেরই আস্থা অর্জন করতে পারছেন না কংগ্রেসের প্রধান মুখ।
Posted: 09:57 AM Dec 04, 2020Updated: 09:57 AM Dec 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ধারাবাহিকতা হয়তো রাহুল গান্ধীর মধ্যে নেই।’ না বিজেপি (BJP) বা বিরোধী শিবিরের কোনও নেতা নয়, একথা বলছেন কংগ্রেসেরই পুরনো এবং বিশ্বস্ত জোটসঙ্গী শরদ পওয়ার (Sharad Pawar)। তাঁর মতে, নেতা হিসেবে যে ধারাবাহিকতার প্রয়োজন, সেটা সম্ভবত রাহুল গান্ধীর মধ্যে দেখতে পাচ্ছে না দেশবাসী। তবে, রাহুল সম্পর্কে বারাক ওবামা নিজের বইয়ে যে মন্তব্য করেছেন, সেটাকেও সমর্থন করেন না পওয়ার

Advertisement

বস্তুত, রাহুলের (Rahul Gandhi) গ্রহণযোগ্যতা নিয়ে পওয়ারের প্রশ্ন তোলাটা নতুন কিছু নয়। এনসিপি (NCP) সুপ্রিমো আগেও কংগ্রেসের প্রধান মুখের রাজনৈতিক সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে, সম্ভবত এই প্রথমবার সরাসরি তাঁর দেশকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে প্রশ্ন তুললেন পওয়ার। এক সাক্ষাৎকার বৃহস্পতিবার তাঁকে বলতে শোনা গেল,”এ বিষয়ে (রাহুলের নেতৃত্ব নিয়ে) কিছু প্রশ্ন আছে। ওঁর মধ্যে হয়তো সেই ধারাবাহিকতা নেই।” তবে, রাহুলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন তুললেও গান্ধী পরিবারের ঐতিহ্যের প্রতি এখনও আস্থা আছে মারাঠা নেতার। তিনি বলছেন,”সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে, গান্ধী পরিবারের সঙ্গে আমার মতপার্থক্য আছে। কিন্তু এটাও সত্যি যে, আজও কংগ্রেসীরা গান্ধী-নেহেরু পরিবারের প্রতি আস্থা রাখে।” রাহুল সম্পর্কে বারাক ওবামার মন্তব্যেরও এদিনে নিন্দা করেছেন তিনি। পওয়ার বলছিলেন,”আমরা নিজেদের নেতাকে নিয়ে যা খুশি বলতে পারি। কিন্তু অন্য দেশের নেতাকে নিয়ে আমার কথা বলা উচিত নয়। আমার মনে হয়, এক্ষেত্রে ওবামা নিজের সীমা লঙ্ঘন করেছেন।” প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের বিরোধিতা করলেও পওয়ার যেভাবে রাহুলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন তুললেন, তাতে আগামী দিনে কংগ্রেস (Congress) নেতার গ্রহণযোগ্যতা যে আরও খানিকটা ধাক্কা খেল, সেটা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: আইন প্রত‌্যাহারের দাবিতে অনড় কৃষকরা, এমএসপি’র আশ্বাসেও উঠল না বিক্ষোভ]

আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) যেখানে ভারত তো বটেই, এই মুহূর্তে গোটা বিশ্বের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তিত্বের মধ্যে অন্যতম। তাঁর বিরুদ্ধে লড়তে হচ্ছে রাহুল গান্ধীকে। যার দিকে বারবার আঙুল উঠেছে ধারাবাহিকতা নিয়ে। মানসিকতা নিয়ে। এতদিন শুধু বিরোধীরা দাবি করত, রাহুল গান্ধী একজন পার্ট-টাইম রাজনীতিবিদ। এবার কংগ্রেসের জোটসঙ্গীরাই রাহুল গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন। রাহুল এই পার্ট-টাইম রাজনীতিবিদের তকমা ঝেড়ে ফেলতে না পারলে, আগামী দিনে যে কংগ্রেস আরও অধঃপতনের দিকেই যাবে, সেটা হয়তো ভালমতোই বুঝতে পারছেন মারাঠা স্ট্রংম্যান। আর সম্ভবত সেকারণেই নিজের পুরনো জোটসঙ্গীদের সতর্ক করে দিলেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement