shono
Advertisement

হিন্দুত্বের মৌলিক ধারণাও নেই প্রধানমন্ত্রীর, মোদিকে তোপ রাহুলের

কী ধরনের হিন্দু মোদি? প্রশ্ন কংগ্রেস সভাপতির।
Posted: 05:53 PM Dec 01, 2018Updated: 05:53 PM Dec 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের ভোট যত এগিয়ে আসছে হিন্দুত্বের লড়াইটা তত তীব্র থেকে তীব্রতর হচ্ছে। কে বেশি হিন্দু, এই নিয়ে প্রবল দ্বন্দ্ব কংগ্রেস ও বিজেপির মধ্যে। আর নিজেদের হিন্দু প্রমাণ করতে গিয়ে যোগী আদিত্যনাথ, সি পি জোশীদের মতো নেতারা বিতর্কেও জড়িয়েছেন। কিন্তু এই হিন্দুত্বের লড়াইটা এবার শুরু হয়ে গেল দু’দলের সর্বোচ্চ নেতাদের মধ্যেও। রাহুলের গোত্র নিয়ে বিজেপির বারবার কটাক্ষের মধ্যে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্বের জ্ঞান নিয়েই প্রশ্ন তুলে দিলেন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধীর দাবি, হিন্দুত্বের মৌলিক ধারণাটাই নেই প্রধানমন্ত্রীর।

Advertisement

[সবরীমালাতেও লাভ হল না বিজেপির, কেরলের উপনির্বাচনে বড় জয় বামেদের]

রাজস্থানের উদয়পুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছিলেন রাহুল। সেখানেই মোদি এবং হিন্দুত্ব নিয়ে বিস্ফোরক মন্তব্যটি করেন কংগ্রেস সভাপতি। রাহুলের প্রশ্ন, “কী ধরনের হিন্দু মোদি? তিনি নিজেকে হিন্দু বলে দাবি করেন, অথচ হিন্দুত্বের মৌলিক ধারণাটাই মেনে চলেন না তিনি। হিন্দুত্ব কী? হিন্দুত্বের ধারণা কী? গীতা কী বলে? গীতা বলে, জ্ঞান প্রত্যেকের, আপনার চারপাশেই জ্ঞান রয়েছে, প্রত্যেক জীবিত প্রাণির থেকেই জ্ঞান আহরণ করা যায়, কিন্তু গীতার এই তত্ত্বে বিশ্বাসই করেন না নরেন্দ্র মোদি। তিনি বিশ্বাস করেন, আশেপাশের সবার চেয়ে তিনি বেশি জানেন । মোদি বিশ্বাস করেন, উনি নিরাপত্তা সংক্রান্ত বিষয় সেনাবাহিনীর থেকে বেশি জানেন। বিদেশ মন্ত্রকের কাজ বিদেশমন্ত্রীর থেকে বেশি জানেন, কৃষিতে কী প্রয়োজন তাও কৃষিমন্ত্রীর থেকে বেশি জানেন।” অর্থাৎ, রাহুলের সাফ ইঙ্গিত মোদি অহংকারী, তিনি আশেপাশের কাউকে নিজের সমকক্ষ মনে করেন না, আর এটা হিন্দুত্বের বিরোধী।

[মাটির তলায় ‘মৃত্যুফাঁদ’ খুঁজে বের করবে ইসরোর ‘ছোটা ভিম’]

রাজস্থানের এই সভা থেকে তিনি আরও একাধিক ইস্যুতে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন। কংগ্রেস সভাপতি বলেন, “প্রধানমন্ত্রী দেশের রাজনৈতিক সম্পদের উপরে সার্জিক্যাল স্ট্রাইক করার পরিকল্পনা করছেন। দেশে বেকারত্ব সমস্যা দূর করতে ব্যর্থ হয়েছেন।” তিনি আরও বলেন, দেশে যোগ্য সরকার থাকলে আগামী ১৫-২০ বছরের মধ্যেই চিনকে টপকে যাবে ভারত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement