shono
Advertisement

হাওড়ায় রেল ও মেট্রো স্টেশন জুড়তে সাবওয়ের ভাবনা, যাত্রী সুবিধায় বিশেষ উদ্যোগ

লোকাল ট্রেন থেকে হাওড়ায় নেমে যাতে যাত্রীরা দ্রুত মেট্রো স্টেশনে পৌঁছতে পারেন, তাই এই পরিকল্পনা।
Posted: 08:59 AM Mar 23, 2024Updated: 09:01 AM Mar 23, 2024

নব্যেন্দু হাজরা: যাত্রীদের সুবিধায় হাওড়া রেল স্টেশন থেকে হাওড়া মেট্রো স্টেশন সাবওয়ে তৈরির পরিকল্পনা রেলের। লোকাল ট্রেন থেকে হাওড়ায় নেমে যাতে যাত্রীরা দ্রুত মেট্রো স্টেশনে পৌঁছতে পারেন, তাই এই পরিকল্পনা বলে জানিয়েছেন মেট্রো রেলের জেনারেল ম‌্যানেজার পি উদয়কুমার রেড্ডি। গত শুক্রবার থেকে হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা শুরু হয়েছে। প্রথমদিন থেকেই এই মেট্রো নিয়ে যাত্রীদের মধ্যে ব‌্যাপক উৎসাহ লক্ষ্য করা গিয়েছে।

Advertisement

কিন্তু দেখা যাচ্ছে, লোকাল ট্রেনের যাত্রীদের মেট্রো পর্যন্ত পৌঁছতে অনেকটা সময় লেগে যাচ্ছে। ফেরার সময়ও একই বিষয়। অনেকটা ঘুরে যেতে হচ্ছে। অনেক সময় প্রচণ্ড ভিড় হয়ে যাচ্ছে। যাত্রীদের যাতায়াতে অসুবিধা হচ্ছে। মেট্রো থেকে নেমে লোকালে এবং লোকাল থেকে নেমে মেট্রোয় যাওয়ার পথ সুগম করতেই এই পরিকল্পনা। একই সঙ্গে জেনারেল ম‌্যানেজার জানান, যাত্রী সুবিধায় মেট্রো স্টেশনে সাইনেজ আরও বাড়ানো হবে। পাশাপাশি কিউআর কোড বিশিষ্ট টিকিট বুঝতে যাতে যাত্রীদের সমস‌্যা না হয়, তাই তার প্রচারও চলবে।

[আরও পড়ুন: মৃতদেহর মতো সাদা চাদরে ঢেকে চোলাই মদ পাচারের চেষ্টা, শ্মশানে হানা আবগারি দপ্তরের]

রেড্ডি জানিয়েছেন, গত শুক্রবার থেকে শুরু হওয়া হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড পরিষেবায় বৃহস্পতিবার পর্যন্ত ৩ লক্ষ ৪২ হাজার মতো যাত্রী হয়েছে। তবে যত দিন যাচ্ছে, মেট্রোয় যাত্রী কমছে। আর যাতায়াতের স্টেশন থেকে মেট্রো স্টেশনে যাওয়ার অসুবিধার কারণেই এটা হচ্ছে বলে মনে করা হচ্ছে। মেট্রো সূত্রে খবর, প্রথম দিন যেখানে প্রায় ৭০ হাজার মানুষ গঙ্গার তলা দিয়ে ছোটা মেট্রোয় চড়েছিলেন, সেই সংখ‌্যাই বুধবার কমে দাঁড়িয়েছে ৪৩ হাজারে।

অর্থাৎ প্রথম দিনের তুলনায় পঞ্চম দিনে প্রায় ২৭ হাজার যাত্রী কমেছে। ফলে শুরুতেই এই যাত্রীসংখ‌্যার পতনের কারণ খুঁজতে মরিয়া মেট্রো। শুক্রবার হাওড়া স্টেশন পরিদর্শন করেন জিএম। সেখানে যাত্রী স্বাচ্ছন্দ্যের যাবতীয় আয়োজন খতিয়ে দেখে আরও কী কী করা যায়, তা নিয়ে হাওড়ার ডিআরএমের সঙ্গে বৈঠক করেন। তবে এসপ্ল‌্যানেড থেকে শিয়ালদহ অংশ জুড়ে গেলে এই মেট্রোয় যাত্রী সংখ‌্যা বহুগুণ বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে। জিএম জানান, অক্টোবর মাসেই এই অংশ জুড়ে যেতে পারে। এটা হবে শহরবাসীর পুজোর উপহার।

[আরও পড়ুন: প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে ভুটানের সর্বোচ্চ সম্মান পেলেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement