shono
Advertisement

মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জোড়া ফলা, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

৭ আগস্ট পর্যন্ত সক্রিয় থাকবে মৌসুমি অক্ষরেখা। The post মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জোড়া ফলা, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে appeared first on Sangbad Pratidin.
Posted: 02:48 PM Aug 01, 2019Updated: 07:05 PM Aug 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণবঙ্গের জন্য সুখবর। ফের বৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা শহর-সহ গোটা দক্ষিণবঙ্গ। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার থেকে দক্ষিণবঙ্গজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জোড়া ফলায় ভরা শ্রাবণে ফের বৃষ্টির স্বাদ পাবে তিলোত্তমা। কিন্তু উত্তরবঙ্গে বৃহস্পতিবার ও শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

[ আরও পড়ুন: শহরে ফের মেট্রো বিভ্রাট, নেতাজি স্টেশনে নামিয়ে দেওয়া হল যাত্রীদের ]

আষাঢ় মাস এবছর বঙ্গবাসীকে শুধু হতাশাই দিয়েছে। গোটা আষাঢ় কেটে গিয়েছে। কিন্তু বৃষ্টির দেখা মিলেছে সামান্যই। শ্রাবণের মাঝামাঝি দিনকয়েক প্রবল বারিধারা ভিজিয়েছে দক্ষিণবঙ্গকে। কিন্তু তা তো দিন কয়েকের স্বস্তি। বৃষ্টি থামতেই ফের উত্তাপের আঁচ পেতে শুরু করেছে শহরবাসী। তবে হাওয়া অফিস আশ্বাস দিয়েছে শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। কিন্তু শনিবার উপকূলের চার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে নিষেধ করা হয়েছে।

সূত্রের খবর, রবিবার বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। তার জেরে বাড়বে বৃষ্টিপাতের সম্ভাবনা। এর উপর ৭ আগস্ট পর্যন্ত সক্রিয় থাকবে মৌসুমি অক্ষরেখা। ফলে নিম্নচাপ ও মৌসুমি অক্ষরেখার জোড়া ফলায় আগামী বেশ কয়েকদিন বৃষ্টির স্বাদ পাবে দক্ষিণবঙ্গ।  সপ্তাহশেষে শুধু গাঙ্গেয় পশ্চিমবঙ্গ নয়, পড়শি রাজ্যে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

[ আরও পড়ুন: রামমোহন মিউজিয়ামে রহস্যজনক চুরি, তদন্তে গোয়েন্দারা ]

আবহাওয়া বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আসন্ন নিম্নচাপের জেরে ৩ আগস্ট থেকেই উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টি হবে। ৩ থেকে ৬ আগস্ট পর্যন্ত টানা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পূর্ব মধ্যপ্রদেশ ও সংলগ্ন অঞ্চলের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। এদিকে মৌসুমি অক্ষরেখা রাজস্থানের বারমের থেকে জামশেদপুর ও বালাসোর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে বৃষ্টি হালকা থেকে মাঝারি হতে থাকবেই। খুব বেশিক্ষণ ধরে বৃষ্টি না হলেও, কিছুক্ষণ অন্তর হবে। আগামী ২-৩ আগস্ট পর্যন্ত এমন বৃষ্টি চলবে। এর আগে দক্ষিণবঙ্গে ভারী বর্ষা ঢোকার কোনও সম্ভাবনা নেই।

The post মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জোড়া ফলা, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement