shono
Advertisement

জমি অধিগ্রহণের প্রতিবাদে নিজেদের গলা পর্যন্ত কবর দিচ্ছেন চাষিরা

জানেন, কোথায় ঘটেছে এই ঘটনা? The post জমি অধিগ্রহণের প্রতিবাদে নিজেদের গলা পর্যন্ত কবর দিচ্ছেন চাষিরা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:07 PM Oct 05, 2017Updated: 03:37 PM Oct 05, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে সর্দার সরোবর বাঁধ তৈরির বিরুদ্ধে গলা পর্যন্ত জলে দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়েছিলেন নর্মদা বাঁচাও আন্দোলনের কর্মীরা। আর এবার বিজেপিশাসিত রাজস্থানে জোর করে জমি অধিগ্রহণের প্রতিবাদে একই কায়দায় আন্দোলনে নামলেন কৃষকরা। তবে জলে নয়, কাদা মাটিতে নিজেদের গলা পর্যন্ত কবর দিয়ে প্রতিবাদে শামিল হয়েছেন তাঁরা। ইতিমধ্যেই মারা গিয়েছে দু’জন মহিলা আন্দোলনকারী। চাপে পড়ে শেষপর্যন্ত আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা বসেছে জয়পুর ডেভলপমেন্ট অথরিটি। তবে রফাসূত্র এখনও অধরা।

Advertisement

[রেহাই নেই ৬ বছরের কন্যারও, ধর্ষিতা স্কুলের শৌচাগারেই]

জানা গিয়েছে, ২০১০ সালে জয়পুরের অদূরে নিন্দার গ্রামে একটি আবাসন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করে জয়পুর ডেভলপমেন্ট অথরিটি। অধিগৃহীত জমির জন্য আদালতে ৬০ কোটি টাকা জমাও করে দিয়েছে রাজস্থান সরকার। কিন্তু, ক্ষতিপুরণ বাবদ সেই টাকা নিতে চাইছেন না স্থানীয় কৃষকরা। তাঁদের অভিযোগ, জমির জন্য ক্ষতিপূরণ বাবদ সরকার যে টাকা দিচ্ছে, তা বাজারমূল্যের থেকে অনেক কম। জমির সঠিক দাম দেওয়ার দাবিতে ১৫ দিন ধরে ধরনায় বসেছিলেন কৃষকরা। কিন্তু, তাতেও সরকারের টনক নড়েনি বলে দাবি আন্দোলনকারীদের। এখন মাটি খুঁড়ে নিজেদের গলা পর্যন্ত কবর দিয়ে অভিনব আন্দোলনে শামিল হয়েছেন তাঁরা। আন্দোলনকারীরা কর্মসূচির নাম দিয়েছেন ‘জামিন সমাধি সত্যাগ্রহ’।

জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে দু’জন মহিলার। চাপে পড়ে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেছে জয়পুর ডেভলপমেন্ট অথরিটির আধিকারিকরা। তবে বৈঠকে এখন সমাধান সূত্রে মেলেনি। নিন্দার বাঁচাও কিষাণ যুব সমিতির সভাপতির সভাপতি নগেন্দ্র সিং জানিয়েছেন, ‘ আবাসনমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর, আমরা জয়পুর ডেভলপমেন্ট অথিরিটিকে নতুন করে জমি জরিপ করার প্রস্তাব দিয়েছি। ওরা একদিন সময় চেয়েছে।’  তিনি জানিয়েছেন, আবাসন প্রকল্পের জন্য ৪০০ বিঘা জমি অধিগ্রহণ করতে চায় জয়পুর ডেভলপমেন্ট অথরিটি। কিন্তু, কৃষক এখনও জমি দেননি। মহিলা ও পুরুষ মিলিয়ে ৫০ জন জমিতে নিজেদের গলা পর্যন্ত কবর দিয়ে বসে রয়েছেন।

 

[থানায় ‘জামাই আদর’ রাধে মা-কে, বিতর্কে দিল্লি পুলিশ]

The post জমি অধিগ্রহণের প্রতিবাদে নিজেদের গলা পর্যন্ত কবর দিচ্ছেন চাষিরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement