shono
Advertisement

করোনা সংক্রমণ ঠেকাতে মাস্ক পরা বাধ্যতামূলক, আইন আনছে রাজস্থান সরকার

মরু রাজ্যে নিষিদ্ধ হল বাজি পোড়ানো।
Posted: 01:56 PM Nov 02, 2020Updated: 02:09 PM Nov 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইতে একমাত্র ভরসা মাস্ক (Mask)। কিন্তু সেই মাস্ক পরতেও অনেকের মধ্যে অনীহা রয়েছে। তাই এবার মাস্ক পরা বাধ্যতামূলক করতে আইন আসছে রাজস্থানে (Rajasthn)। সোমবার একথা জানিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। একই সঙ্গে করোনা রোগীদের কথা মাথাই রেখে এবছর মরু রাজ্যে নিষিদ্ধ হয়েছে বাজি পোড়ানোও। বন্ধ থাকছে বাজি বিক্রি।

Advertisement

করোনা (Corona Virus) সংক্রমণ ঠেকাতে একমাত্র উপায় মাস্ক পরা। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সেই পরামর্শকে হেলায় উড়িয়ে দেন অনেকে।  তাই এবর আইনি পদক্ষেপ করছে রাজস্থানের কংগ্রেস সরকার। মাস্ক পরার বাধ্যতামূলক করতে সোমবার রাজস্থান বিধানসভায় বিল আনা হয়।

[আরও পড়ুন : করোনাযুদ্ধে ক্রমশই এগোচ্ছে দেশ, দৈনিক সংক্রমণের তুলনায় বেশি সুস্থতার হার]

মরু রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) টুইটারে লেখেন, মাস্কই করোনার ভ্যাকসিন। তাই এ বিষয়ে রাজস্থানে আইন আসছে। তাঁর কথায়, “রাজস্থানের করোনার বিরুদ্ধে লড়াই চলছে। সেই লড়াইয়ে সামিল হতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। তাই এই আইন আনা হচ্ছে।” উল্লেখ্য, ভারতে রাজস্থানই প্রথম রাজ্য, যেখানে মাস্ক বাধ্যতামূলক করতে আইনি পদক্ষেপ করা হচ্ছে। একই সঙ্গে তিনি বাজি বিক্রি ও পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

করোনা সমীক্ষা বৈঠকের সময় মুখ্যমন্ত্রী অশোক গেহলট বাজি (Fire Crackers) বিক্রি ও আতশবাজির উপর নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেন। বাজির ধোঁয়ায় কোভিড আক্রান্ত রোগীদের শারীরিক সমস্যা হচ্ছে বলে খবর। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গেহলট। তিনি আরও জানিয়েছেন, বাজি বিক্রির অস্থায়ী লাইসেন্সও আপাতত নিষিদ্ধ করছে সরকার। শুধু দিপাবলী নয়, বিয়ে-সহ অন্যান্য অনুষ্ঠানেও আতশবাজি পোড়ানো নিষিদ্ধ করা হল রাজস্থানে।

[আরও পড়ুন : বাবরি ধ্বংস মামলায় রায়দানকারী বিচারককে নিরাপত্তা দিতে নারাজ সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement