shono
Advertisement

বিরোধীদের অনুপস্থিতিতে রাজ্যসভায় পাশ হয়ে গেল CBI কর্তার মেয়াদ বৃদ্ধির বিল

মঙ্গলবার ধ্বনি ভোটে পাশ হয়ে যায় বিলটি।
Posted: 07:52 PM Dec 14, 2021Updated: 03:44 PM Dec 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার রাজ্যসভায় পাশ হয়ে গেল সিবিআই (CBI) কর্তার কার্যকালের মেয়াদ বৃদ্ধির বিল (Delhi Special Police Establishment (Amendment) Bill 2021)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানের মেয়াদ ছিল দু‘বছরের। এবার তা আইনত বেড়ে হল পাঁচ বছর। ফলে মেয়াদ শেষেও দায়িত্বে থাকতে পারেন বর্তমান সিবিআই ডিরেক্টর সুবোধ কুমার জয়সওয়াল। 

Advertisement

এদিন সংসদের উচ্চ কক্ষে বিল পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) ৷ তিনি বলেন, “নরেন্দ্র মোদির (PM Narendra Modi) প্রধানমন্ত্রিত্বের সময়কালে গত ৭ বছরে দুর্নীতির ঘটনা ভীষণভাবে কমে গিয়েছে।” সেই ধারা অব্যাহত রাখতেই এই বিলের প্রয়োজন ছিল। 

[আরও পড়ুন: তৃণমূলের পর কংগ্রেস, CBI-ED প্রধানদের মেয়াদ বৃদ্ধির বিরোধিতায় মামলা সুপ্রিম কোর্টে]

মঙ্গলবার কেন্দ্রীয় সংস্থার প্রধানের মেয়াদ বৃদ্ধির বিল ধ্বনিভোটে পাশ হয়ে যায় ৷ যদিও তার আগেই ১২ জন সাংসদের সাসপেনশনের প্রতিবাদে ওয়াকআউট করেন বিরোধী সাসংদরা। কার্যত ফাঁকা ময়দানে বিল পাশ করে কেন্দ্র। এবং তা পাশও হয়ে যায়।

বর্তমান বিলটি ডিসেম্বর মাসের ৯ তারিখে লোকসভায় পাশ হয়। দিল্লি স্পেশাল পুলিশ এসট্যাব্লিশমেন্ট (সংশোধনী) বিল, ২০২১-এর মাধ্যমে দিল্লি স্পেশাল পুলিশ এসট্যাব্লিশমেন্ট আইন ১৯৪৬-এর সংশোধন করা হল৷ একই সঙ্গে পরিবর্তিত হল দিল্লি স্পেশাল পুলিশ (সংশোধনী) অধ্যাদেশ, ২০২১ (Delhi Special Police Establishment Amendment Ordinance 2021)।  

[আরও পড়ুন: ‘ভোট কাটবেন না’, গোয়ায় তৃণমূল-MGP জোটের পরই কংগ্রসকে কড়া বার্তা মমতার]

গত ১৪ নভেম্বর এই নিয়েও অধ্যাদেশ জারি করেছিল কেন্দ্রীয় সরকার ৷ এই সংশোধনীর মাধ্যমেই ইডি-র প্রধানের কার্যকালের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে সর্বাধিক ৫ বছর হল। 

এর আগে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (সংশোধনী) বিল, ২০২১ ও দিল্লি স্পেশাল পুলিশ এসট্যাব্লিশমেন্ট (সংশোধনী) বিল, ২০২১ নিয়ে বেশ কয়েকটি সংশোধনীর দাবি জানায় বিরোধীরা। যদিও সেই দাবি খারিজ করে দেয় কেন্দ্র ৷

প্রসঙ্গত, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অধিকর্তাদের কার্যকালের মেয়াদ বাড়ানোর কেন্দ্রর সিদ্ধান্তের বিরোধিতা করে বিরোধী দলগুলি। এই বিষয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court)  দ্বারস্থ হয় কংগ্রেস ও তৃণমূল। কংগ্রেসের তরফে শীর্ষ আদালতে রিট পিটিশন দায়ের করেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা (Randeep singh Surjewala)। অন্য দিকে একই দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র (Mahua Moitra)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement