shono
Advertisement

এবার স্কুলেও ধর্মীয় শিক্ষা! পাঠক্রমে যোগ হচ্ছে রামায়ণ-মহাভারত-গীতা-কোরান

নৈতিক পাঠের সিলেবাস তৈরি করবে বিশেষজ্ঞ কমিটি।
Posted: 03:10 PM Apr 20, 2022Updated: 04:16 PM Apr 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নৈতিক শিক্ষা দিতে ধর্মের ক্লাস নেওয়া হবে স্কুলে। চলতি শিক্ষাবর্ষ থেকে কর্ণাটকের (Karnataka) স্কুল পড়ুয়াদের পাঠক্রমে অন্তর্ভুক্ত হচ্ছে ‘নৈতিক বিজ্ঞান’। যার অংশ হবে বিভিন্ন ধর্মীয় গ্রন্থ। তবে শুধুমাত্র একটি ধর্মের মধ্যে তা সীমাবদ্ধ থাকছে না। কর্ণাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী বিসি নাগেশ (BC Nagesh) জানিয়েছেন, এই নৈতিক পাঠের অংশ হবে বিভিন্ন ধর্মের ধর্মীয় গ্রন্থগুলি। যার মধ্যে থাকছে পঞ্চতন্ত্র, রামায়ণ, মহাভারত, ভাগবত গীতা, এমনকী কোরান।

Advertisement

কিছুদিন আগেই কর্ণাটকের স্কুলের পাঠক্রমে গীতা অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গিয়েছিল। যা নিয়ে সেই সময় বিতর্ক দানা বাঁধে। উত্তরে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai) বলেছিলেন, আলাপ আলোচনার পরেই গীতা পাঠ্য হবে। ছাত্রছাত্রীদের নৈতিক মূল্যবোধ বাড়াতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার কর্ণাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী বিসি নাগেশ জানিয়ে দিলেন, নৈতিক বিজ্ঞানের পাঠ্য তৈরি করবে বিশেষজ্ঞ কমিটি। তবে এই বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

[আরও পড়ুন: লিভ-ইন সম্পর্ক থেকে বাড়ছে যৌন অপরাধ, মন্তব্য হাই কোর্টের]

এদিন রাজ্যের মাদ্রাসাগুলিকে নিয়ে কর্ণাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী বলেন, “মাদ্রাসা কর্তৃপক্ষ সরকারের কাছে কোনও আবেদন জানায়নি, কিন্তু অভিভাবকরা সেখানে সাধারণ শিক্ষাদানের কথা বলছেন, যাতে করে অন্য স্কুলের পড়ুয়াদের সঙ্গে তারা প্রতিযোগিতায় অংশ নিতে পারে। যাতে করে ওই ছাত্ররা ভবিষ্যতে পেশাদার কোর্স করে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিতে পারে।”

এদিন মন্ত্রী আরও জানান, নতুন ধরনের ক্লাসের ভাবনা রয়েছে কর্ণাটক সরকারের। শিক্ষার মান উন্নয়নে গান ও নাচের মাধ্যমে শিক্ষাদান জোর দেওয়া হবে। মহামারী পরবর্তী বিশ্বে শিক্ষা পদ্ধতি বদলের প্রয়োজন রয়েছে। ১ জুন থেকে নিয়মিত ক্লাস শুরু হবে রাজ্যের স্কুলগুলিতে। শুরুর দিকে ছাত্রদের বেশি হোমওয়ার্ক দেওয়া হবে না বলেও জানিয়েছেন মন্ত্রী৷

[আরও পড়ুন: ৮ মাস ধরে ৮০ জন মিলে গণধর্ষণ ১৩ বছরের কিশোরীকে! চাঞ্চল্য অন্ধ্রপ্রদেশে]

প্রসঙ্গত, কিছুদিন আগেই স্কুলের সিলেবাসের মাধ্যমে পড়ুয়াদের হিন্দু ধর্মগ্রন্থের পাঠ দেওয়ার কথা ঘোষণা করে গুজরাট সরকার। জানা গিয়েছে, ওই রাজ্যের সব স্কুলে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের গীতাপাঠ করানো হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে ইতিমধ্যে শোরগোল পড়ে গিয়েছে শিক্ষামহলে। কর্ণাটকে অবশ্য বিভিন্ন ধর্মের নৈতিক পাঠের কথা বলা হয়েছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement