shono
Advertisement

জওহরলাল নেহরু বন্দরে ‘ব়্যানসমওয়্যার’-এর থাবা, বন্ধ কাজকর্ম

বন্দরের তিনটি টার্মিনালের একটিতে এখন কাজ বন্ধ আছে। The post জওহরলাল নেহরু বন্দরে ‘ব়্যানসমওয়্যার’-এর থাবা, বন্ধ কাজকর্ম appeared first on Sangbad Pratidin.
Posted: 09:51 AM Jun 28, 2017Updated: 04:30 AM Jun 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন পর ফিরল ব়্যানসমওয়্যার আতঙ্ক। এবার আক্রমণের কবলে দেশের জওহরলাল নেহরু বন্দর। দেশের এই বৃহত্তম কনটেইনার বন্দরে বুধবার সকালে ভাইরাস আক্রমণ ঘটে। তারপর থেকেই বন্ধ রাখা হয় সমস্ত কাজকর্ম।

Advertisement

গণপিটুনিতে পুলিশের মৃত্যু, প্রতিবাদে পুরস্কার ফেরালেন সমাজকর্মী ]

কিছুদিন আগেই গোটা বিশ্ব জুড়ে ছড়িয়েছিল ব়্যানসমওয়্যার আতঙ্ক। উইক্রেন থেকে এই ভাইরাসের আক্রমণ শুরু হয়। যেখানে যে কোনও সিস্টেমের কমপিউটর খুললেই দেখাচ্ছিল টাকা দেওয়ার কথা। নচেত সে সিস্টেম আর চালু করা যাবে না। দ্রুত তা ছড়িয়ে পড়েছিল বিভিন্ন দেশে। এরপরই বাড়তি সতর্কতা নেওয়া শুরু হয়েছিল। ভাইরাস আক্রমণের মাধ্যমে যাতে দেশের গুরুত্বপূর্ণ তথ্য সাইবার দুষ্কৃতীরা হাতিয়ে না নিতে পারে, তার জন্য বিভিন্ন ব্যবস্থাও নেওয়া হয়েছিল।ভারতেও কোথাও কোথাও বিক্ষিপ্ত থাবা বসিয়েছিল ব়্যানসমওয়্যার, নেওয়া হয়েছিল সতর্কতাও। কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী জানিয়েছিলেন, এ নিয়ে এখনই উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। তারপরও হল এই আক্রমণ।

জানা যাচ্ছে, অন্যতম ব্যস্ত এই বন্দরের তিনটি টার্মিনালের একটিতে এখন কাজ বন্ধ আছে। লোডিং বা আনলোডিং- কোনও কিছুই করা সম্ভব হচ্ছে না। বন্দরের এক শীর্ষ আধিকারিক জানাচ্ছেন, ইতিমধ্যেই সিস্টেম চালু করার ব্যবস্থা করা হচ্ছে। অন্যান্য টার্মিনাল যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

The post জওহরলাল নেহরু বন্দরে ‘ব়্যানসমওয়্যার’-এর থাবা, বন্ধ কাজকর্ম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement