shono
Advertisement

রশ্মিকার পর ‘ডিপফেক’-এর শিকার ক্যাটরিনা! ‘টাইগার ৩’র স্নানাগারের দৃশ্য করা হল বিকৃত

সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ক্যাটরিনার ছবি।
Posted: 06:31 PM Nov 07, 2023Updated: 06:31 PM Nov 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রশ্মিকা মন্দানার পর এবার ক্যাটরিনা কাইফ (Katrina Kaif)। এবার ‘ডিপফেক’ ভিডিওর শিকার বলিউডের ‘চিকনি চামেলি’। আর তার জন্য ‘টাইগার ৩’ সিনেমার দৃশ্য ব্যবহার করা হয়েছে। ছবিতে স্নানাগারের মধ্যে ক্যাটরিনার একটি লড়াইয়ের দৃশ্য রয়েছে। সেই দৃশ্যকেই বিকৃত করা হয়েছে।

Advertisement

        বামদিকের ছবিটি নকল। ডানদিকের ছবিটি আসল।

এমনিতেই রশ্মিকা মন্দানার (Rashmika Mandanna) বিকৃত ভিডিও নিয়ে তুলকালাম সোশাল মিডিয়ায়। অভিনেত্রী নিজে তা নিয়ে বিরক্তি ও হতাশা প্রকাশ করেছেন। এমন কাজের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপের দাবি জানিয়েছেন অমিতাভ বচ্চন। কিন্তু কোথায় কী? রশ্মিকার পর এবার ক্যাটরিনার ছবি দাবানলের মতো সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

[আরও পড়ুন: ৩৬ বছর পর মণি রত্নমের ছবিতে কমল হাসান, প্রথম ঝলকেই নজর কাড়লেন অভিনেতা ]

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে ভুয়ো খবর, ছবি, ভিডিও ছড়িয়ে দেওয়ার প্রবণতা ক্রমে বেড়েই চলেছে। এতেই ‘ডিপফেক’-এর (Deepfake) রমরমা। কী এই ‘ডিপফেক’? এমন প্রযুক্তি যার সাহায্যে কারও ছবি বা ভিডিও এমনভাবে এডিট করে দেওয়া যাতে আপাতদৃষ্টিতে আসল-নকলের ফারাক করা কঠিন হয়ে যায়। এখন এর জন্য AI বা কৃত্রিম বুদ্ধিমত্তারও সাহায্য নেওয়া হচ্ছে।

এমন পরিস্থিতিতে তাই ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। নেটদুনিয়ায় এধরনের ‘ডিপফেক’ ভিডিও ভাইরাল হলে কী কী শাস্তি হতে পারে, তা জানিয়েছে মন্ত্রক। তথ্যপ্রযুক্তি আইন ২০০০-এর ৬৬ডি ধারায় স্পষ্ট বলা আছে, কম্পিউটার রিসোর্সকে কাজে লাগিয়ে যদি কেউ যোগাযোগের মাধ্যমকে ভুল ভাবে কাজে লাগানোর চেষ্টা করে, কিংবা কোনও ব্যক্তির সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হয়, তাহলে তিন বছর পর্যন্ত জেল এবং ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। মন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানাচ্ছেন, প্রত্যেক ভারতীয় যাতে সুরক্ষিত থাকে এবং তাঁদের বিশ্বাস অর্জন করাই মোদি সরকারের কাজ।

[আরও পড়ুন: রশ্মিকার বিকৃত ভিডিওতে এই প্রবাসী তরুণীর মুখ, বিতর্ক নিয়ে কী বলছেন? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement