shono
Advertisement

‘বিশ্বকাপ জিততে বাঁ হাতি দরকার’, টুর্নামেন্টের আগেই শাস্ত্রীর নীল নকশা

শাস্ত্রীর কথা কি শুনছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়? 
Posted: 10:51 AM Jun 27, 2023Updated: 10:52 AM Jun 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ জিততে বাঁ হাতি ব্যাটসম্যানের দরকার। ক্রিকেট ইতিহাস তাই বলছে। ভারতের প্রাক্তন হেডকোচ রবি শাস্ত্রীও টুর্নামেন্ট জিততে বাঁ হাতি ব্যাটসম্যানের প্রযোজনীয়তার কথা বলছেন।

Advertisement

এগিয়ে আসছে ক্রিকেট বিশ্বকাপ। তার আগে রবি শাস্ত্রী ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপের প্রসঙ্গ উত্থাপ্পন করে ভারতের প্রাক্তন হেডস্যর বলছেন, ২০১১ সালের বিশ্বকাপে ভারতীয় দলে তিন জন বাঁ হাতি ছিলেন।

[আরও পড়ুন: ফোনে কথা বলা নিষিদ্ধ স্টিমাচের ড্রেসিংরুমে

 

শাস্ত্রী বলছেন, ”দলের ভারসাম্যটাই আসল। বাঁ হাতি ব্যাটসম্যান কি পার্থক্য গড়ে দিতে পারে? ওপেনিংয়ে বাঁ হাতি ব্যাটসম্যানের দরকার তা আমি বলছি না। কিন্তু তিন-চার নম্বরে বাঁ হাতি ব্যাটসম্যানের দরকার। আমার মতে, টপ সিক্সে দু’ জন অন্তত বাঁ হাতি ব্যাটার দরকার।”

২০১১ সালে ভারতের চ্যাম্পিয়ন দলে তিন জন বাঁ হাতি ব্যাটসম্যান ছিলেন। শাস্ত্রী আগের বিশ্বকাপ গুলোর প্রসঙ্গ উত্থাপ্পন করে বলছেন, ”যখনই কোনও দল চ্যাম্পিয়ন হয়েছে, তখনই দেখা গিয়েছে বাঁ হাতিরা অবদান রেখেছে। ২০১১ সালে গম্ভীর, যুবরাজ এবং রায়ন ছিল। ১৯৭৫ সালের বিশ্বকাপে কালিচরণ, রয় ফ্রেডেরিক্স এবং ক্লাইভ লয়েড ছিল। ১৯৭৯ সালেও ছবিটা একই ছিল। ১৯৮৩ সালের বিশ্বজয়ী ভারতীয় দলে কোনও বাঁ হাতি ছিল না। তবে সেবারের টুর্নামেন্ট ছিল সব অর্থেই ব্যতিক্রম। ১৯৮৭ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের টপ অর্ডারে ছিল বর্ডার। নিচের দিকে একাধিক বাঁ হাতি ছিল। ১৯৯৬ সালে শ্রীলঙ্কা প্রমাণ করে বাঁ হাতির গুরুত্ব। জয়সূর্য, গুরুসিনহা, রণতুঙ্গা ছিল। অস্ট্রেলিয়া দলে ছিল গিলক্রিস্ট, হেডেন। ইংল্যান্ডেও এখন বাঁ হাতি ব্যাটার রয়েছে। দলের ভারসাম্যটাই আসল।”

শাস্ত্রীর কথা কি শুনছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়? 

[আরও পড়ুন: ঐতিহ্যের এমসিসি-তে বড় দায়িত্ব পেলেন বাংলার ঝুলন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement