shono
Advertisement

ভোটের মুখে কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণা রিজার্ভ ব্যাংকের

বাজেটের ঘাটতি মেটাতেই এই পদক্ষেপ! The post ভোটের মুখে কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণা রিজার্ভ ব্যাংকের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:19 PM Feb 18, 2019Updated: 09:19 PM Feb 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যা নিয়ে কেন্দ্র-আরবিআই বিবাদের সূচনা হয়েছিল, সেই কাজটি হয়ে গেল উর্জিত প্যাটেল সরতেই। সব জল্পনার অবসান ঘটিয়ে রিজার্ভ ব্যাংক ঘোষণা করে দিল চলতি অর্থবর্ষের জন্য আগাম ২৮ হাজার কোটি টাকা কেন্দ্রকে সাহায্য করবে তারা। RBI-এর তরফ থেকে সোমবারই এই সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হয়েছে।

Advertisement

[‘আলোচনার দিন শেষ, এখন অ্যাকশনের সময়’, কড়া হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর]

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে শীর্ষ ব্যাংকের লভ্যাংশ থেকে সরকারকে এই টাকা দেওয়া হচ্ছে। এই প্রথম নয়, গতবছরও একইভাবে টাকা দেওয়া হয়েছিল কেন্দ্রকে। রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর উর্জিত প্যাটেলের আমলেই অতিরিক্ত অর্থ দাবি করেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। সূত্রের খবর, আরবিআই সেই অর্থ দিতে রাজি না থাকাতেই বিবাদের সূত্রপাত হয়। একটা সময় এই বিবাদ বিশ্রী জায়গায় চলে যায়। পদত্যাগ করেন উর্জিত। সরকার এবং রিজার্ভ ব্যাংকের বোর্ড মেম্বরদের নিয়ে একটি যৌথ কমিটি তৈরি হয়। সেই কমিটিই সমন্বয় সাধনের কাজটি শুরু করে। এরপর রিজার্ভ ব্যাংকের গভর্নর পদে আসেন সরকারের আস্থাভাজন শক্তিকান্ত দাস। দায়িত্ব নিয়েই তিনি সরকারের জন্য আর্থিক সাহায্যের প্রক্রিয়াটি শুরু করেন বলে সূত্রের খবর। এর পরই রিজার্ভ ব্যাংকের ঘোষণা কেন্দ্রকে আর্থিক সাহায্য করা হবে।

[জঙ্গিদের নিশানায় স্ট্যাচু অফ ইউনিটি! গুজরাটে জারি হাই অ্যালার্ট]

ভোটের আগে শেষ বাজেটে একাধিক জনকল্যাণমুখী প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রে। বিশেষ করে কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি অর্থপ্রদানের যে প্রকল্প বাজেটে ঘোষণা করা হয়েছে সেই প্রকল্পের জন্য মোটা অঙ্কের অর্থ প্রয়োজন। যার প্রথম কিস্তি ৩১ মার্চের মধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র। মনে করা হচ্ছে এই প্রকল্পের প্রথম কিস্তির জন্যই এই আর্থিক সাহায্য বলে মনে করা হচ্ছে।

 

The post ভোটের মুখে কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণা রিজার্ভ ব্যাংকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement