shono
Advertisement

একাধিক বেনিয়মের অভিযোগ, দুই বড় বেসরকারি ব্যাঙ্ককে জরিমানা করল RBI

কোন কোন ব্যাঙ্কের জরিমানা হল?
Posted: 07:18 PM Oct 17, 2023Updated: 07:34 PM Oct 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লেনদেন এবং পলিসি সংক্রান্ত একাধিক নিয়ম না মানার জের। আইসিআইসিআই-সহ দুটি ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক। ICICI ছাড়া জরিমানা করা হয়েছে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ককে।

Advertisement

এদিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ICICI ব্যাঙ্কের জরিমানার পরিমাণ ১২ কোটি ১৯ লক্ষ টাকা। মূলত প্রতারকদের শনাক্ত করতে না পারা, এবং ঋণ সংক্রান্ত নিয়মাবলি সঠিকভাবে পালন না করায় এই জরিমানা করা হয়েছে। আরেক বেসরকারি সংস্থা কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের (Kotak Mahindra Bank) জরিমানার অঙ্ক ৩ কোটি ৯৫ লক্ষ টাকা। কোটাক মাহিন্দ্রার বিরুদ্ধে অভিযোগ একাধিক। ঋণ সংক্রান্ত নিয়ম না মানা, ঋণের টাকা আদায়ের জন্য নিয়ম বিরুদ্ধ কাজ করা এবং ব্যাঙ্কের হিসাবের তহবিলে গোলযোগের জন্য জরিমানা দিতে হচ্ছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে।

[আরও পডুন: ‘ওই দেখো হাতি হাঁটছে!’ ফ্যাশন শোয়ে বিপাশাকে দেখে কটাক্ষ নেটিজেনদের]

এই প্রথম নয়, মাঝে মাঝেই ব্যাঙ্কগুলির কাজকর্ম খতিয়ে দেখে রিজার্ভ ব্যাঙ্ক। এবং কোনও ব্যাঙ্কের তহবিল এবং নিয়মাবলিতে গোলযোগ পেলে সেই সব ব্যাঙ্কের জরিমানা করা হয়। এর আগে জুন মাসেই অ্যাক্সিস, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং জম্মু ও অ্যান্ড কাশ্মীর ব্যাঙ্ককে মোটা অঙ্কের জরিমানা করা হয়। তার পরই এবার আইসিআইসিআই ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের স্ক্যানারে।

[আরও পডুন: টানাপোড়েনে ইতি, বিধায়কদের বেতনবৃদ্ধির বিলে ছাড়পত্র দিলেন রাজ্যপাল]

যদিও এই জরিমানার কোনও প্রভাব গ্রাহকদের লেনদেনে পড়বে না। রিজার্ভ ব্যাংক (Reserve Bank) জানিয়ে দিয়েছে, এই জরিমানার সবটাই হয়েছে বেনিয়মের জন্য। এর সরাসরি কোনও প্রভাব গ্রাহকদের উপর পড়বে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement