shono
Advertisement

অর্থমন্ত্রীর ঊর্ধ্বে নন আরবিআই গভর্নর, মন্তব্য মনমোহনের

ঘুরিয়ে জেটলিকে সমর্থন!
Posted: 12:51 PM Nov 07, 2018Updated: 01:05 PM Nov 07, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরবিআই বনাম সরকার ইস্যুতে গোটা দেশের রাজনীতি যখন সরগরম তখনই এই নিয়ে মুখ খুললেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর মনমোহন সিং। অর্থমন্ত্রক এবং আরবিআইয়ের সম্পর্ক বিষয়ে তাঁর চেয়ে অভিজ্ঞ ব্যক্তি সম্ভবত আর কেউ নেই। কারণ তিনি দীর্ঘদিন ধরে অর্থমন্ত্রক তথা আরবিআইয়ের সঙ্গে যুক্ত ছিলেন, দশ বছর কাজ করেছেন প্রধানমন্ত্রী হিসেবে। তাই এই ইস্যুতে মনমোহনের মন্তব্যকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। আরবিআই সরকারের এই বিতর্ক নিয়ে মুখ খুলে অবশ্য এদিন অর্থমন্ত্রী অরুণ জেটলির চাপ কিছুটা কমিয়েই দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। বললেন, রিজার্ভ ব্যাংকের গভর্নর কখনই অর্থমন্ত্রীর চেয়ে বড় হতে পারেন না।

Advertisement

[আরবিআইয়ের সঞ্চিত টাকায় নজর কেন্দ্রের! নারাজ শীর্ষ ব্যাংক]

মেয়ে দমন সিংয়ের লেখা বই “Strictly Personal: Manmohan and Gursharan” প্রকাশ অনুষ্ঠানে এসে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “আরবিআই এবং সরকারের সম্পর্কে লেন-দেনের। সব সময় সব কাজ সরকারকে জানিয়েই করতে হয়। কারণ আরবিআই গভর্নর কখনই অর্থমন্ত্রীর চেয়ে বড় হতে পারেন না। আর যদি অর্থমন্ত্রী কোনও সিদ্ধান্ত নেন, তাহলে আমার মনে হয় না রিজার্ভ ব্যাংকের গভর্নর তা অমান্য করতে পারবেন, যদি না তাঁর চাকরি খোয়ানোর ইচ্ছে থাকে।” মনমোহন সিংয়ের এই বক্তব্যের কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। অনেকে বলছেন, এই বক্তব্যের মাধ্যমে হয়তো ঘুরিয়ে অরুণ জেটলির অবস্থানকেই সমর্থন করলেন মনমোহন।

[রাম ভরোসে ১৯! অযোধ্যায় মন্দির নির্মাণে তৎপর কেন্দ্র]

উল্লেখ্য, মূলত এই আর্থিক টানাপোড়েনের কারণেই শীর্ষ ব্যাংকের সঙ্গে সরাসরি সংঘাতে কেন্দ্র। যা ইতিমধ্যেই প্রকাশ্যে কাদা ছোঁড়ছুঁড়ির আকার নিয়েছে। এমনকী আরবিআই গভর্নর উর্জিত প্যাটেলের পদত্যাগ নিয়েও জল্পনা শুরু হয়েছে। কিছুদিন আগে প্রকাশ্যেই কেন্দ্রের বিরুদ্ধে আরবিআইয়ের কাজে হস্তক্ষেপের অভিযোগ তুলেছিলেন ডেপুটি গভর্নর বিরল আচার্য। এরপর খোদ অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রকাশ্যে উর্জিত প্যাটেলের সমালোচনা করেন। এই নিয়ে বিস্তর রাজনৈতিক টানাপোড়েন চলছে আন্তর্জাতিক মহলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার