shono
Advertisement

প্রয়াত রাজ্যের বিশিষ্ট শিক্ষাবিদ অমল মুখোপাধ্যায়

বাজার করে বাড়ি ফিরেই অসুস্থ হয়ে পড়েন তিনি, বিকেলে মৃত্যু।
Posted: 08:29 PM Nov 26, 2023Updated: 08:48 PM Nov 26, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: প্রয়াত রাজ্যের বিশিষ্ট শিক্ষাবিদ তথা সংবিধান বিশেষজ্ঞ অমল মুখোপাধ্যায় (Amal Kumar Mukhopadhyay)। প্রয়াণ কালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার বিকেলে সিঁথির এক নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রেসিডেন্সি কলেজে (তৎকালীন) প্রাক্তন উপাচার্য। আচমকা অসুস্থ হয়ে মৃত্যুর খবরে শোকস্তব্ধ শিক্ষামহল। অনুরাগীরা সকলেই প্রিয় ‘স্যর’-কে শ্রদ্ধা জানিয়েছেন। 

Advertisement

পরিবার সূত্রে খবর, রবিবার সকালে সিঁথির (Sinthi)কালীচরণ ঘোষ রোডের বাড়ি থেকে বাজারে বেরিয়েছিলেন অমলবাবু।  সেখান থেকে বাড়ি ফেরার পর আচমকা সিঁড়ি থেকে পড়ে যান ৮৮ বছরের শিক্ষাবিদ। মাথায় চোট লেগে রক্তপাত হতে থাকে। জ্ঞান হারান তিনি। আহত অবস্থায় তাঁকে স্থানীয় এক নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সঙ্গে সঙ্গে জরুরি পরিস্থিতিতে চিকিৎসা শুরু হয়। এর পর ভেন্টিলেশনে রাখা হয়।

[আরও পড়ুন: ফুচকা খেয়ে বিষক্রিয়া! নদিয়ায় মৃত্যু মহিলার, অসুস্থ শিশু-সহ ৫০]

বিকেল সাড়ে চারটে নাগাদ অমলবাবুর মৃত্যু সংবাদ পৌঁছয় পরিবারের কাছে।  ভেঙে পড়েন পরিবারের সদস্যরা। সংবিধান বিষয়ে  ৮৮ বছরের অমল মুখোপাধ্যায়ের জ্ঞান ছিল অপরিসীম। এ নিয়ে একাধিক বই রয়েছে তাঁর। নিজের দীর্ঘ শিক্ষাজীবনে একাধিক কাজের জন্য তিনি সম্মানিত। সাম্প্রতিক সময়েই তাঁর  মতো শিক্ষাবিদ ও সংবিধান বিশেষজ্ঞের মতামত অত্যন্ত গুরুত্বের সঙ্গে সর্বত্র সমাদৃত হয়। এই বয়সেও মোটের উপর বেশ সক্রিয় ছিলেন অমল মুখোপাধ্যায়। কিন্তু রবিবার পড়ে গিয়ে মাথায় চোট পাওয়ার পর কয়েকঘণ্টার মধ্যেই যেভাবে তাঁর হৃদস্পন্দন বন্ধ হয়ে গেল, তা মেনে নিতে পারছেন না কেউ। দুঃসংবাদ ছড়িয়ে পড়ার পরও বিশ্বাস করতে পারছিলেন না ঘনিষ্ঠরা। প্রিয় স্য়রকে এভাবে হারিয়ে হতবাক ছাত্রছাত্রীরা। অমল মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা জানিয়েছে শিক্ষামহল।

[আরও পড়ুন: ‘ঘর ওয়াপসি’র জল্পনায় ইতি, গুজরাটেই হার্দিক, মুম্বইয়ের নেতৃত্বে রোহিত শর্মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement