shono
Advertisement

সংসার বাড়ছে রেড পান্ডার, দার্জিলিংয়ের চিড়িয়াখানায় আরও ১ শাবকের জন্ম

চলতি মরশুমে রেড পান্ডার ৫ শাবক জন্মাল এই চিড়িয়াখানায়।
Posted: 09:52 PM Jul 22, 2021Updated: 09:57 PM Jul 22, 2021

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: একে একে পাঁচটি। সংসার বাড়ছে রেড পান্ডাদের (Red Panda)। দার্জিলিং (Darjeeling) চিড়িয়াখানায় আরও একটি রেড পান্ডার জন্ম দিল ইয়েশি। এই মরশুমে এ নিয়ে মোট ৫ শাবকের জন্ম দিল ইয়েশি-পাবু জুটি। নতুন শাবককে নিয়ে উচ্ছ্বসিত চিড়িয়াখানার কর্মী, আধিকারিকরা। শাবকটিকে অতি যত্নে আগলে রাখছেন তাঁরা।

Advertisement

দার্জিলিং চিড়িয়াখানা রেড পান্ডাদের অন্যতম প্রজনন (Breeding) ক্ষেত্র বলে পরিচিত। শুধু রাজ্য বা উত্তরপূর্ব ভারতে নয়, গোটা ভারতেই এই পরিচিতি রয়েছে বাংলার এই চিড়িয়াখানার। এখানে রেড পান্ডাদের সংরক্ষণও হয় সবচেয়ে ভালভাবে। আর অন্যান্য চিড়িয়াখানাও সদস্য হিসেবে রেড পান্ডাদের পেতে দার্জিলিং চিড়িয়াখানার উপর নির্ভর করে। সেদিক থেকে দেখতে গেলে রেড পান্ডাদের প্রজনন ও সংরক্ষণ নিয়ে পাহাড়ের এই চিড়িয়াখানার সাফল্য বেশ ভালই। সুনামও রয়েছে। রাজ্যের পক্ষেও এ এক গর্ব বটে।

[আরও পড়ুন: Shah Rukh Khan-এর সঙ্গে অভিনয়ের টোপ! নদিয়ার কিশোরীকে মুম্বইয়ে পাচার

সেখানেই এক মরশুমে পাঁচ রেড পান্ডা শাবকের জন্ম রীতিমতো রেকর্ডের ব্যাপার। দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর ধরমদেও জানাচ্ছেন, ”এক বছরে ৫টি রেড পান্ডার জন্ম খুবই আনন্দের বিষয়। জন্মদাত্রী ‘ইয়েশি’ এবং তার সদ্যোজাত সন্তান ভাল আছে। সেটাও আমাদের কাছে স্বস্তির খবর। দেশের সব চিড়িয়াখানার কো-অর্ডিনেটর আমরা। তাই রেড পান্ডার প্রজননের এই হার আমাদের বড় সাফল্য। আমাদের রাজ্যের পক্ষেও গর্বের বিষয়।” একটু বড় হলে হয়ত দার্জিলিং চিড়িয়াখানা থেকে রেড পান্ডারা চলে যাবে দেশের অন্যান্য চিড়িয়াখানায়। সযত্নে বড় করে তোলার পর এদের এভাবে চলে যাওয়ায় চিড়িয়াখানা কর্মীদের মনখারাপ হয় ঠিকই, তবে তাদের প্রতিপালিত শাবকরা অন্যত্র গিয়ে দর্শকদের মন কেড়ে নিক, এই ভাবনা খানিক আনন্দও দেয়। জানাচ্ছেন তাঁরা নিজেরাই। 

[আরও পড়ুন: পরীক্ষা দিতে না পারার আক্ষেপ নিয়েই Higher Secondary-তে সর্বোচ্চ নম্বর রুমানা সুলতানার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার