shono
Advertisement

৩০ নাকি ৩১ আগস্ট, এবার কবে রাখি? শুভ সময়ই বা কখন? জেনে নিন খুঁটিনাটি

কেন তৈরি হয়েছে ধন্দ?
Posted: 06:20 PM Aug 25, 2023Updated: 06:20 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে আর ক’টা দিন। তারপরই ভাইদের হাতে রাখি বেঁধে তাঁদের দীর্ঘায়ু কামনা করবেন দিদিরা। আবার বোনেদের ভালবেসে উপহার তুলে দেবেন দাদারা। কিন্তু এবছর কত তারিখে রাখি? ৩০ নাকি ৩১ আগস্ট? এই নিয়ে তৈরি হয়েছে ধন্দ।

Advertisement

ইতিমধ্যেই রাখির বাজারে ভিড় জমাতে শুরু করেছেন বোন ও দিদিরা। রাখি উপলক্ষে নানা রকমের অফারও ঘোষণা করেছে অনলাইন শপিং সাইটগুলিও। কিন্তু সবার আগে জানতে হবে কবে রাখি? ঠিক কোন সময় ভাইয়ের হাতে রাখি বেঁধে দিলে তা শুভ হবে, জেনে নেওয়া যাক। আসলে এবার ৩০ ও ৩১ আগস্ট দু’দিনই অনেকটা সময়ের জন্য পূর্ণিমা থাকবে। একটি মত অনুসারে ৩০ আগস্ট বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধে ৬টা ৩১ মিনিট পর্যন্ত রাখি না পরানোই ভাল। ভদ্র মুখ শুরু ৬টা ৩১ মিনিট থেকে ৮টা ১১ মিনিট পর্যন্ত। ভদ্র কাল থাকবে রাত ৯.০১ মিনিট পর্যন্ত। এই সময়ের পর ভাই বা দাদাকে রাখি পরালে তা অত্যন্ত শুভ।

[আরও পড়ুন: সেনার পোশাকে কারা ঢুকেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে? রহস্যভেদে উপাচার্যকে নোটিস থানার]

৩০ আগস্ট পূর্ণিমা তিথি শুরু সকাল ১০.৫৮ থেকে। ৩১ তারিখ সকাল ৭টা ৫ মিনিট পর্যন্ত থাকবে পূর্ণিমা। তবে ৩১ তারিখও বেলা ৫.৪২ মিনিট পর্যন্ত ভাই-বোনেরা রাখি সেলিব্রেট করতেই পারেন। পূর্ণিমা অনুযায়ী প্রতিবছর রাখির দিনক্ষণ বদলে যায়। সাধারণত সেপ্টেম্বরেই রাখিপূর্ণিমা উৎসব পালন করেন হিন্দু ধর্মাবলম্বীরা। এবার জ্যোতিষীরা জানাচ্ছেন, দু’দিনই নির্দিষ্ট সময়ে রাখি পরাতে পারবেন ভাই-দাদাদের। সাধারণত ভাই ও দাদাদের মঙ্গল কামনায় উপোস করেন বোন-দিদিরা। ভাইদের নিজেদের হাতে রান্না করেও খাওয়ান তাঁরা। এবার আপনি কীভাবে প্রস্তুতি নিচ্ছেন?

[আরও পড়ুন: কবির সঙ্গে প্রেম, অন্তঃসত্ত্বা হতেই খুন! ২০ বছর পর জেলমুক্ত উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement