shono
Advertisement

‘জিহাদেই জন্নত’, ভাবাবেগে আঘাত! ‘৭২ হুঁরে’ নিয়ে ক্ষোভে ফুঁসছে কাশ্মীরের মুসলিম নেতারা

খুনের হুমকি দিয়ে টুইটারে 'সাসপেন্ড' ৭২ হুঁরে পরিচালক অশোক পণ্ডিত।
Posted: 10:44 AM Jun 15, 2023Updated: 10:44 AM Jun 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিহাদেই মিলবে জন্নত… সম্ভব ৭২ অপ্সরার সঙ্গলাভ… এমন বিতর্কিত বিষয়বস্তু নিয়ে ছবি করেই বিপাকে ‘৭২ হুঁরে’ পরিচালক অশোক পণ্ডিত। মুসলিম ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ। কাশ্মীরি নেতাদের রোষে বিতর্কে ‘৭২ হুঁরে’। ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘কেরালা স্টোরি’র পর আরও এক বলিউড সিনেমা নিয়ে বিতর্ক তুঙ্গে।

Advertisement

সন্ত্রাস কার্যকলাপে ভীত-সস্ত্রস্ত গোটা বিশ্ব। কিন্তু কাদের মগজ ধোলাইয়ের ষড়যন্ত্রে হাতে বন্দুক তুলে নেয় কিছু আমজনতা? কোথা থেকেই বা আসে, কোথায় চলে এই প্রশিক্ষণ? কোন পরিস্থিতিতে আমাদের, আপনাদের তো সাধারণ মানুষেরা বেছে নেয় সন্ত্রাসের পথ? বোমা-বারুদ নিয়ে যাঁদের সংসার! ধর্ম ও জিহাদের নাম করে একের পর এক সন্ত্রাস ঘটায়? এমন কিছু প্রশ্ন তুলেই সম্প্রতি প্রকাশ্যে এসেছিল ‘৭২ হুঁরে’র টিজার। যে ছবি এবার মুক্তির আগেই বিপাকে। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ তুলে ‘৭২ হুঁরে’ নিয়ে ক্ষোভে ফুঁসছে কাশ্মীরের মুসলিম নেতারা।

সম্প্রতি উপত্যকার বিশিষ্ট ধর্মীয় ও রাজনৈতিক নেতারা ‘৭২ হুঁরে’র সমালোচনা করে বলেছেন, “এই ছবি মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে জম্মু ও কাশ্মীরের গ্র্যান্ড মুফতি নাসির উল ইসলাম বলেন, ‘৭২ হুঁরে’ সম্পূর্ণ বিতর্কিত এবং মুসলিমদের ভাবাবেগে আঘাত করে। এই ছবির নাম নিয়ে আপত্তি আছে। সরকারের উচিত এই সিনেমাকে নিষিদ্ধ করা। হিন্দু-মুসলিম সম্প্রদায়ের ভ্রাতৃত্ব নষ্ট করে ‘৭২ হুঁরে’।”

[আরও পড়ুন: ‘বক্সঅফিসে আদিপুরুষ হিট করুক’,শ্রীরামের কাছে প্রার্থনা দেবেন্দ্র ফড়নবীশের]

পরিচালক অশোক নিজেও কাশ্মীরি পণ্ডিত। ২০১৪ সালে এক সাক্ষাৎকারে আক্ষেপ করে তিনি বলেছিলেন, গত ২ দশক ধরে আমি নিজের দেশে নিজেই শরণার্থী। কাশ্মীরি হিন্দুদের সেই বাস্তুহারা, ছিন্নমূল হওয়ার জ্বালা-যন্ত্রণার বিরুদ্ধে সিনেম্যাটিক ভাষায় প্রতিবাদ করতেই কি ‘৭২ হুঁরে’ তৈরি করলেন অশোক? এমন কৌতূহল কিন্তু উঁকি দিয়েছে সিনে সমালোচকদের অন্তরে।

পরিচালক অশোক পণ্ডিতকেও বহু কটাক্ষ, সমালোচনার শিকার হতে হয়েছে। টুইটারে তাঁর বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগও উঠেছে। যে কারণে অশোকের টুইটার অ্যাকাউন্ট সম্প্রতি বরখাস্ত করা হয়েছে। এই বিষয়ে একপ্রকার বিরক্তের সঙ্গেই তিনি জানান, “এই আর্বান নকশালরা ইচ্ছে করে আমার সিনেমার বিরুদ্ধে প্রচার চালাচ্ছে, আমার মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা করছে।” উল্লেখ্য, এই ছবিতে অভিনয় করেছেন পবন মালহোত্রা ও আমির বশিররা।

[আরও পড়ুন: কারিগরদের ২ বছরের শ্রম পণ্ড? ‘রামায়ণ’ গায়ে জড়িয়ে বিতর্কে পর্দার ‘সীতা’ কৃতী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement