shono
Advertisement

করোনা কি বায়ুবাহিত? অযথা আশঙ্কা না করে জানুন বৈজ্ঞানিক তত্ত্ব

ইতিমধ্যে মারণ জীবাণুবাহিত এই রোগকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করেছে WHO। The post করোনা কি বায়ুবাহিত? অযথা আশঙ্কা না করে জানুন বৈজ্ঞানিক তত্ত্ব appeared first on Sangbad Pratidin.
Posted: 09:29 PM Apr 02, 2020Updated: 09:29 PM Apr 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে শুরু হয়েছে লকডউন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে জানানো হয়েছে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। তাই সংক্রমণ এড়াতে দু’জন মানুষের মধ্যে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশিকা জারি করেছিল WHO। বাতাসে ভর করে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কাকে উড়িয়েই দিয়েছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু সাম্প্রতিকতম একটি গবেষণা কিন্তু অন্য কথা বলছে। medRxiv-এ এই গবেষণার কথা প্রকাশ পেয়েছে। গবেষণায় বলা হয়েছে, বাতাসের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে এই মারণ ভাইরাস। যদিও গবেষণা এখনও প্রাথমিক স্তরেই রয়েছে।

Advertisement

যখন বিশ্বজুড়ে জাল বিস্তার করতে শুরু করে COVID-19, তখনই সমস্ত দেশকে সতর্ক করেছিল WHO। এই মারণ জীবাণুবাহিত রোগকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করে তারা। কিন্তু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েও রোখা যায়নি করোনাকে। WHO জানিয়েছিল, করোনা থেকে বাঁচতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। কোনও ব্যক্তির যদি করোনা উপসর্গ দেখা যায়, তবে তার সংস্পর্শে এলে সুস্থ মানুষের শরীরে সংক্রমণ ঘটে। সংক্রমিত ব্যক্তির কাশি বা হাঁচি থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা প্রবল। এই ভাইরাস সরাসরি শ্বাসনালীতে আক্রমণ করে। সেই কারণে করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট দেখা দেয়। আক্রান্ত ব্যক্তির কাশি, হাঁচি থেকে যদি এই ভাইরাস বাতাসে ছড়িয়ে পড়তে পারে। এটি দীর্ঘ সময় ধরে বাতাসে থাকতে পারে এবং একটি নির্দিষ্ট দূরত্বে অন্যকে সংক্রমণ করার ক্ষমতাও এই ভাইরাসের রয়েছে। ফলে করোনা থেকে বাঁচতে সবাইকে বাড়িতে থাকার নির্দেশিকা জারি করে প্রশাসন।

[ আরও পড়ুন: COVID-19 প্রতিষেধক তৈরির দৌড়, অস্ট্রেলিয়ায় শেষ পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু ]

কিন্তু এই ভাইরাস কি বায়ুবাহিত?
এখনও পর্যন্ত গবেষণায় জানা গিয়েছে, বিশেষ কিছু ক্ষেত্রে এই ভাইরাস বায়ুবাহিত হতে পারে। তবে এই নিয়ে এখনও পরীক্ষানিরীক্ষা চলছে। বিজ্ঞানীরা একটি বদ্ধ জায়গায় থ্রি-জেট কলিশন নিবুলাইজার দিয়ে ভাইরাসটি স্প্রে করে দেখছেন এর স্থায়িত্ব কতটা। প্রাথমিকভাবে দেখা গিয়েছে ৩ ঘণ্টা এই ভাইরাস বাতাসে থাকতে পারে। যদিও এটি এখনও গবেষণা সাপেক্ষ। আদতেও ভাইরাসটি তিন ঘণ্টা বাতাসে থাকে, না তার বেশি, তা জানতে বিস্তারিত গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। পাশাপাশি তাঁরা এও জানিয়েছেন, বাতাসে এই ভাইরাস তিন ঘণ্টা স্থায়ী হলেও এটি ছড়াচ্ছে কি না, তা এখনও জানা যায়নি। এই নিয়েও বিস্তারিত গবেষণার প্রয়োজন।

[ আরও পড়ুন: টেনশনে ভুগছেন? সাবধান, করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা ষোল আনা ]

The post করোনা কি বায়ুবাহিত? অযথা আশঙ্কা না করে জানুন বৈজ্ঞানিক তত্ত্ব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার