shono
Advertisement

‘গণতন্ত্রের পুনরুত্থান জরুরি’, কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর ‘সময়সীমা’ চাইল সুপ্রিম কোর্ট

কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরানো নিয়ে বৃহস্পতিবার তথ্য দিতে পারে কেন্দ্র।
Posted: 02:56 PM Aug 29, 2023Updated: 02:56 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গড়িমসি বা ঢিলেমি নয়। কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা কবে ফেরানো হবে? সেই সময়সীমা স্পষ্ট করে জানাতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, উপত্যকায় গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। তাই কতদিনে কাশ্মীরকে পূর্ণরাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া সম্ভব, সেটা স্পষ্ট করে দিতে বলল শীর্ষ আদালত (Supreme Court)।

Advertisement

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব করার পাশাপাশি উপত্যকার পূর্ণ রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে (Ladakh) নিয়ে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। কাশ্মীরকে যেভাবে পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছিল, সেটা নিয়েও বিস্তর সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে।

[আরও পড়ুন: প্রথম মহিলা প্রধান পাচ্ছে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশন]

এবার সুপ্রিম কোর্টও কাশ্মীরের (Kashmir) পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করল। ৩৭০ ধারা সংক্রান্ত মামলার শুনানিতে শীর্ষ আদালত কেন্দ্রকে প্রশ্ন করল,”এভাবে কি একটি পূর্ণরাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিবর্তিত করা যায়? পূর্ণরাজ্য থেকে এভাবে ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা যায় কি? কতদিন বাদে কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানো সম্ভব?”

[আরও পড়ুন: মার্কিন ড্রোন বনাম রুশ যুদ্ধবিমান! ক্রাইমিয়ার আকাশে বেনজির সংঘাত]

জবাবে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহেতা (Tushar Mehta) জানিয়েছেন,”আমি এ বিষয়ে যা তথ্য পেয়েছি, সেই তথ্য অনুযায়ী কেন্দ্রশাসিত অঞ্চলের ব্যাপারটা স্থায়ী নয়। আশা করছি দ্রুত এ বিষয়ে নির্দিষ্ট করে তথ্য আমি দিতে পারব। তবে হ্যাঁ, লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবেই রাখা হবে।” কেন্দ্র জানিয়েছে, সুপ্রিম কোর্ট যে সময়সীমা চাইছে, সেটা সম্ভবত বৃহস্পতিবার জমা দেওয়া সম্ভব হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement