shono
Advertisement
RG Kar Incident

RG Kar: মেয়েদের স্বাধীনতা নিয়ে প্রশ্ন জিতের, সুবিচারের আশায় অঙ্কুশ, বাংলাদেশ থেকে সমর্থন ফারুকীর

মেয়েদের নিরাপত্তা নিয়ে গর্জে উঠলেন জিৎ। বাংলাদেশ থেকে কী প্রতিক্রিয়া ফারুকীর?
Published By: Sandipta BhanjaPosted: 06:29 PM Aug 14, 2024Updated: 07:22 PM Aug 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ স্বাধীনতার ৭৭ বছর পার। বছর ঘুরে আবারও স্বাধীন দেসের জন্মদিন পালন। কিন্তু ভূ-ভারত স্বাধীন হলেও নারীদের সামাজিক অবস্থান কোথায় দাঁড়িয়ে? দেশের বিভিন্ন প্রান্তে নারীদের উপর হওয়া মানসিক, শারীরিক নির্যাতন এবং খুন-ধর্ষণের ঘটনা বারবার সেদিকে আঙুল দেখিয়ে প্রশ্ন তুলেছে। সাম্প্রতিক আর জি কর হাসপাতালের ঘটনা আরও একবার মেয়েদের নিরাপত্তা নিয়ে সমাজ, প্রশাসনকে কাঠগড়ায় তুলেছে। সেই আবহেই টলিউড তারকা জিৎ প্রশ্ন তুলেছেন, "সত্যিই কি আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি?"

Advertisement

জিৎ নিজেও এক কন্যাসন্তানের পিতা। সাধারণত নিজের কাজ ছাড়া কোনও ইস্যু নিয়ে ততটা সরব হতে দেখা যায় না অভিনেতাকে। সম্প্রতি অশান্ত বাংলাদেশ নিয়ে শান্তির বার্তা দিয়েছিলেন। এবার আর জি কর ঘটনাতেও (RG Kar Incident) গর্জে উঠলেন। তাঁর মন্তব্য, "আর মাত্র একদিন বাদেই স্বাধীনতা দিবস। তবে এই বর্তমান সময়ে একটা প্রশ্ন উঠছেই, আমরা কি সত্যি স্বাধীন? কেন আমাদের সমাজের মহিলারা আজও নির্যাতনের শিকার? কেন এহেন জঘন্য অপরাধ আজও ঘটে চলছে? এই ঘৃণ্য অপরাধ দমনের জন্য সমাজ হিসাবে আমাদের কি করা উচিত? আমি কল্পনাও করতে পারছি না যে, কী ভয়ঙ্কর যন্ত্রণার মধ্যে দিয়ে গিয়েছেন মেয়েটি। ওঁর পরিবারই বা কতটা যন্ত্রণার মধ্যে রয়েছে! ভাষায় প্রকাশ করার নয়। আর জি করে যা ঘটেছে, সেটা দেখে আমি স্তম্ভিত, বিরক্ত। নতুন ভারত গড়তে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করা সবথেকে গুরুত্বপূর্ণ। এই অপরাধের বিচার চাই। আর মূল অপরাধীকে কঠোরতম সাজা দেওয়া হোক।"

[আরও পড়ুন: ‘এখানে ধর্ষিত হয় মানবতা, প্রহসন নারী স্বাধীনতা!’, RG Kar কাণ্ডে প্রতিবাদী ‘আগুনপাখি’ নচিকেতা]

বাংলার মেয়েদের রাত দখলের আন্দোলনে বাংলাদেশ থেকে শামিল মোস্তাফা সরওয়ার ফারুকী। পদ্মাপার এখনও শান্ত নয় পুরোপুরি! সেখান থেকেই কলকাতার পাশে পরিচালক। আর জি কর কাণ্ডে অঙ্কুশের মন্তব্য, "আশা করি, সমাজ এমন জায়গায় না চলে যায় যে একসময়ে মানুষ হয়ে জন্মানোর জন্য ঘঋণা বোধ হোক। দ্রুত সুবিচারের আসা রাখলাম। ... লক্ষ লক্ষ মানুষ যাঁরা সুবিচারের জন্য লড়তে জানে, যাঁরা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জানে, তাঁদের থেকে বেশি শক্তিশালী আর প্রভাবশালী যে আর কেউ হয় না সেটা দেখানোর সময় এসে গিয়েছে। অনেক হয়েছে! কিছু অসুস্থ মানুষদের এই পৃথিবী থেকে সরিয়ে মেয়েদের জন্য। সুস্থ সমাজ তৈরি করি।"

[আরও পড়ুন: RG Kar কাণ্ড: সিবিআই তদন্তে আস্থা কঙ্গনার, ‘এই ভারত মহিলাদের জন্য নয়’, গর্জন স্বরার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টলিউড তারকা জিৎ প্রশ্ন তুলেছেন, "সত্যিই কি আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি?"
  • বাংলার মেয়েদের রাত দখলের আন্দোলনে বাংলাদেশ থেকে শামিল মোস্তাফা সরওয়ার ফারুকী।
  • আর জি কর কাণ্ডে প্রতিবাদ অঙ্কুশের।
Advertisement