shono
Advertisement

চার নয়, এবছর রাজীব গান্ধী খেলরত্ন সম্মান পাচ্ছেন রোহিত শর্মা-সহ পাঁচ তারকা

একনজরে দেখে নিন কে কোন সম্মান পেতে চলেছেন। The post চার নয়, এবছর রাজীব গান্ধী খেলরত্ন সম্মান পাচ্ছেন রোহিত শর্মা-সহ পাঁচ তারকা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:41 PM Aug 21, 2020Updated: 08:41 PM Aug 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন তিনেক আগেই জানা গিয়েছিল, এবার রাজীব গান্ধী খেলরত্ন সম্মান পেতে চলেছেন চার তারকা। শুক্রবার জানা গেল, আরও এক তারকা জায়গা করে নিয়েছেন তালিকায়। এদিনই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হল। এবার খেলরত্ন পুরস্কার পাচ্ছেন রোহিত শর্মা (Rohit Sharma)। পারফরম্যান্সই যোগ্যতার মাপকাঠি। ব্যাট হাতে সে প্রমাণ বারবার দিয়েছেন। আর তারই স্বীকৃতি হিসেবে এই সম্মান পাচ্ছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক। তালিকায় রোহিতের পাশাপাশি রয়েছে আরও চার ভারতীয় অ্যাথলিটের নাম।

Advertisement

গত মঙ্গলবার খেলরত্ন, অর্জুন-সহ ক্রীড়াক্ষেত্রে অন্যান্য সম্মানের জন্য তারকাদের নাম বাছাই করতে বৈঠকে বসেছিল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি। সেখানেই খেলার দুনিয়ার সর্বোচ্চ সম্মানের (Rajiv Gandhi Khel Ratna) জন্য বেছে নেওয়া হয়েছিল রোহিতের নাম। তাঁর সঙ্গে এই অনন্য সম্মানের জন্য পাচ্ছেন এশিয়ান গেমসে সোনাজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাট (Vinesh Phogat), কমনওয়েলথে সোনাজয়ী টেবল-টেনিস চ্যাম্পিয়ন মনিকা বাত্রা (Manika Batra), এবং প্যারালিম্পিকে দেশকে সোনা এনে দেওয়া অ্যাথলিট মারিয়াপ্পান থাঙ্গাভেলুও (Mariappan Thangavelu)। এবার যুক্ত হল আরও একটি নাম। হকি দলের অধিনায়ক রানি রামপল। প্রথম কোনও মহিলা হকি খেলোয়াড় হিসেবে এই সম্মান পাবেন তিনি। এদিকে, এবছর অর্জুন হতে চলেছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। বাছাই করা ২৯ অ্যাথলিটের মধ্যে রয়েছেন তীরন্দার অতনু দাসও।

[আরও পড়ুন: প্রকাশ্যে আইপিএলের নতুন লোগো, সুরক্ষিত থাকতে PPE পরার অভ্যাস করছেন হার্দিকরা]

২০১৬-তে চারজনকে একসঙ্গে খেলরত্নে ভূষিত করা হয়েছিল। অলিম্পিকে রুপোজয়ী ভারতীয় শাটলার পিভি সিন্ধু, কুস্তিগির সাক্ষী মালিক, জিমন্যাস্ট দীপা কর্মকার এবং শুটার জিতু রাইকে এই সম্মান দেওয়া হয়েছিল। ভারতীয় ক্রীড়া জগতের ইতিহাসে দ্বিতীয়বার একই বছরে এতজন এই সম্মান পেতে চলেছেন। তবে পার্থক্য একটাই। এবার সরাসরি রাষ্ট্রপতির হাত থেকে এই পুরস্কার নেওয়া হবে না রোহিতদের। করোনার জেরে এবার এই পুরস্কারের অনুষ্ঠান অনলাইনেই হবে। রাষ্ট্রপতি ভবনে হাজির থাকবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারচুয়াল মাধ্যমেই মনিকা-ভিনেশদের হাতে পুরস্কার তুলে দেবেন তিনি।

একনজরে দেখে নিন কে কোন সম্মান পাচ্ছেন:

  • ওম প্রকাশ দাহিয়া (কুস্তি), নরেশ কুমার (টেনিস)-সহ জীবনকৃতি ও রেগুলার কেটাগরি মিলিয়ে মোট ১৩ জনকে দ্রোণাচার্য সম্মান দেওয়া হবে।
  • দ্যুতি চাঁদ (অ্যাথলিট), দীপ্তি শর্মা (ক্রিকেট), সন্দেশ ঝিঙ্গান (ফুটবল), আকাশদীপ সিং (হকি), মানু ভাকর (শুটিং)-সহ মোট ২৭ জন পাচ্ছেন অর্জুন সম্মান।
  • সত্যপ্রকাশ তিওয়ারি (প্যারা ব্যাডমিন্টন), শচীন নাগ (সাঁতার)-সহ ১৫ জনকে ধ্যানচাঁদ সম্মানে ভূষিত করা হবে।

[আরও পড়ুন: ‘বড্ড তাড়াতাড়ি অবসর নিলে’, ধোনির পর রায়নাকে আবেগঘন চিঠি লিখলেন প্রধানমন্ত্রী]

The post চার নয়, এবছর রাজীব গান্ধী খেলরত্ন সম্মান পাচ্ছেন রোহিত শর্মা-সহ পাঁচ তারকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement