shono
Advertisement

পাঁচ মাসে একবারও ডোপ পরীক্ষা হয়নি বিরাট-রোহিতের! সর্বাধিক টেস্ট অলরাউন্ডার জাদেজার

২০২১ সাল এবং ২০২২ সালে রোহিতকে সবথেকে বেশি তিনবার পরীক্ষার মুখে পড়তে হয়েছিল।
Posted: 06:47 PM Aug 10, 2023Updated: 06:47 PM Aug 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে কোনও ক্রীড়াক্ষেত্রে ডোপিং খুবই গুরুত্বপূর্ণ। ক্রিকেটও ব্যতিক্রম নয়। খেলাকে স্বচ্ছ রাখতে এবং পারফরম্যান্সের ক্ষেত্রে যাতে একে অন্যের থেকে বেশি সুবিধা না নিতে পারেন, সেটা নিশ্চিত করতেই মাঝেমধ্যেই হঠাৎ ডোপ টেস্ট (Dope Test) করে থাকে বিভিন্ন দেশের ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (National Anti Doping Agency)। সূত্র মারফত জানা গিয়েছে যে, ভারতে ২০২৩ সালে এখনও পর্যন্ত সবথেকে বেশিবার অ্যান্টি ডোপিং এজেন্সির পরীক্ষার সামনে পড়তে হয়েছে রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja)। তবে টিম ইন্ডিয়ার (Team India) তারকা অলরাউন্ডারকে একাধিকবার ডোপ টেস্টের মুখে পড়তে হলেও, রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলিকে (Virat Kohli) এই পরীক্ষার সম্মুখীন হতে হয়নি।

Advertisement

চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত রিপোর্ট আপাতত প্রকাশ করা হয়েছে। এই সময়ের মধ্যে জাদেজার তিনবার মূত্রের নমুনা সংগ্রহ করা হয় অ্যান্টি ডোপিং এজেন্সির তরফে। সম্প্রতি নাডার তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টেই প্রকাশ পেয়েছে এই তথ্য। পাশাপাশি জানা গিয়েছে, পুরুষ এবং মহিলা ক্রিকেটার মিলিয়ে মে মাস পর্যন্ত মোট ৫৫ জনের মূত্রের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে এই পাঁচ মাসে একাধিক ক্রিকেটারের নমুনা পরীক্ষা করা হলেও এখন পর্যন্ত রোহিত ও বিরাটের নমুনা একবারের জন্যও পরীক্ষা করা হয়নি। ২০২১ সাল এবং ২০২২ সালে রোহিতকে সবথেকে বেশি তিনবার পরীক্ষার মুখে পড়তে হয়েছিল। বিরাটকে তো ২০১১ এবং ২০২২ সালে একবারও পরীক্ষার মুখে পড়তে হয়নি।

[আরও পড়ুন: Sachin Tendulkar: শ্রীলঙ্কায় খুদেদের সময় কাটিয়ে বড় মন্তব্য করলেন ‘মাস্টার ব্লাস্টার’, কী বললেন? জানতে পড়ুন]

জাদেজার সঙ্গে হার্দিক পান্ডিয়ার মূত্রের নমুনা এই বছর এপ্রিলে একবার পরীক্ষা করা হয়েছে। ২০২৩ সালে ভারতীয় দুই তারকা মহিলা ক্রিকেটার হরমনপ্রীত কৌর এবং স্মৃতি মন্ধনার ইতিমধ্যে একবার করে নমুনা পরীক্ষা করা হয়ে গিয়েছে। তবে শুধু মূত্র নয়, রক্তের নমুনা ও পরীক্ষা করা হয়েছে। এছাড়াও যেসব বিদেশি ক্রিকেটারের নমুনা পরীক্ষা হয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন ডেভিড ওয়ার্নার, রশিদ খান, জোফ্রা আর্চার।

[আরও পড়ুন: MS Dhoni: ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপ জেতানো ধোনির ব্যাটের দাম কত? জানেল মাথা ঘুরে যাবে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement