shono
Advertisement

‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের সাংবাদিক রোজিনা ইসলাম

তিনি পুরস্কারটি পেয়েছেন সেরা অদম্য সাংবাদিক বা মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট শ্রেণিতে।
Posted: 03:04 PM Nov 03, 2021Updated: 03:04 PM Nov 03, 2021

সুকুমার সরকার, ঢাকা: নির্ভীক সাংবাদিকতার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন বাংলাদেশের সাংবাদিক রোজিনা ইসলাম। করোনাকালে তদন্তমূলক সাংবাদিকতার জন্য নেদারল্যান্ডসের অ্যামস্টারডাম ভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড তাঁকে ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ দিয়েছে। তিনি পুরস্কারটি পেয়েছেন সেরা অদম্য সাংবাদিক বা মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট শ্রেণিতে।

Advertisement

[আরও পড়ুন: সাংবাদিকের গ্রেপ্তারিতে উত্তাল বাংলাদেশ, আন্তর্জাতিক চাপের আশঙ্কা বিদেশমন্ত্রীর]

নির্ভীক ও মুক্ত সাংবাদিকতার জন্য লড়াই করা সাংবাদিকদের এই পুরস্কার দেওয়া হয়। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন এ বছর শান্তিতে নোবেল পাওয়া ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসা। সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকতার উৎকর্ষের জন্য বিশ্বের ৪০টির বেশি দেশে কাজ করে ফ্রি প্রেস আনলিমিটেড। বিশ্বব্যাপী ৯০টির বেশি সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত রয়েছে তারা। সংস্থাটিকে সহায়তা করে নেদারল্যান্ডসের বিদেশমন্ত্রক।

মঙ্গলবার হেগ শহরের সিটি হলে আয়োজিত এক অনুষ্ঠানে পাকিস্তানি সাংবাদিক হামিদ মিরের হাত থেকে রোজিনা ইসলামের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন তাঁর স্বামী মহম্মদ মনিরুল ইসলাম। রোজিনা ইসলামের পাসপোর্ট জব্দ থাকায় তিনি পুরস্কারটি নিতে নেদারল্যান্ডস যেতে পারেননি। তবে তাঁর সাহসিকতা ও নির্ভীক সাংবাদিকতাকে আন্তর্জাতিক স্তরে মান্যতা পেয়েছে।    

গত মে মাসে অফিশিয়াল সিক্রেসি অ্যাক্টে মামলা দায়ের হয় রোজিনার বিরুদ্ধে। তারপরই তাঁকে আটক করা হয়। কিন্তু বাংলাদেশের বিভিন্ন সংগঠনের পাশাপাশি আওয়ামি লিগ, বিএনপি-সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা রোজিনার মুক্তির দাবি জানান। জয়া আহসানের মতো বাংলাদেশের চলচ্চিত্র জগতের তারকা থেকে শুরু করে আন্তর্জাতিক সাংবাদিক মহলেও তাঁকে মুক্তির দাবি ওঠে। আপাতত জামিনে মুক্ত রয়েছেন তিনি। তবে পাসপোর্ট জমা রাখতে হয়েছে তাঁকে। নিজের পেশার স্বার্থে সত্য উদঘাটন করতে গিয়ে বিপদে পড়েন সাংবাদিক রোজিনা ইসলাম। তদন্তমূলক সাংবাদিকতার জন্য বাংলাদেশে জনপ্রিয় রোজিনা। অভিযোগ, বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রকের দুর্নীতি প্রকাশ্যে আনার জন্য একাংশের রোষানলে পড়েছেন তিনি।

[আরও পড়ুন: হাত বাড়াল ফাইজার, করোনা মোকাবিলায় বাংলাদেশে শুরু কিশোর ও কিশোরীদের টিকাকরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement