shono
Advertisement
Justin Trudeau

ট্রুডোকে দেখে 'খলিস্তান জিন্দাবাদ' স্লোগান, হাসিমুখে শিখদের অনুষ্ঠানে হাজির কানাডার প্রধানমন্ত্রী!

বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রাখার বার্তা দিলেন ট্রুডো।
Posted: 03:58 PM Apr 29, 2024Updated: 03:58 PM Apr 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি 'জঙ্গি'দের কানাডায় আশ্রয় দেওয়ার অভিযোগ উঠেছে জাস্টিন ট্রুডোর (Justin Trudeau) বিরুদ্ধে। এবার শিখদের অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রী যোগ দিতেই উঠল খলিস্তানি স্লোগানের জোয়ার। টরন্টোতে একটি অনুষ্ঠানে যোগ দিতেই খলিস্তান জিন্দাবাদ স্লোগান দেওয়া হয় ট্রুডোকে ঘিরে। লাগাতার স্লোগানের মধ্যেই নিজের বক্তব্য রাখেন কানাডার প্রধানমন্ত্রী।

Advertisement

গত বছরের শেষদিক থেকে ভারত ও কানাডার (Canada) মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার নেপথ্যে ভারতের ভূমিকা রয়েছে বলে সংসদে দাঁড়িয়ে অভিযোগ আনেন ট্রুডো। যদিও এই দাবির পক্ষে কোনও প্রমাণ দিতে পারেনি কানাডা। তবে এই দাবির পালটা দিয়ে একাধিকবার কানাডাকে তোপ দেগেছে ভারত। খলিস্তানি জঙ্গিদের আশ্রয়স্থল হয়ে উঠেছে কানাডা, একাধিকবার এই কথা শোনা যায় বিদেশমন্ত্রী এস জয়শংকর-সহ অন্যান্যদের মুখে। সবমিলিয়ে খলিস্তানি ইস্যুতে দুই দেশের টানাপোড়েন এখনও অব্যাহত। ভারতবিরোধী হাওয়াও প্রবল হয়ে উঠেছে কানাডায়।

[আরও পড়ুন: মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে উড়ল প্যালেস্টাইনের ঝান্ডা! ভিডিও ভাইরাল

এহেন পরিস্থিতিতে নয়া মোড় নিল কানাডা-খলিস্তানি বিতর্ক। খালসা দিবস উপলক্ষে রবিবার একটি অনুষ্ঠানের আয়োজন করেন টরন্টোর শিখরা। সেখানে ট্রুডো ছাড়াও আমন্ত্রিত ছিলেন কানাডার বিরোধী নেতা পিয়ের পইলিভার। হাজারেরও বেশি শিখ একত্রিত হন এই অনুষ্ঠানে। দেশের প্রধানমন্ত্রীকে মঞ্চে উঠতে দেখেই খলিস্তানি স্লোগান দিতে শুরু করেন উপস্থিত জনতা।

তবে স্লোগানের মধ্যেই বক্তৃতা দিতে শুরু করেন ট্রুডো। বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রয়েছে কানাডায়, সেই কথাই বক্তৃতায় তুলে ধরেন তিনি। ট্রুডোর কথায়, "আমাদের মধ্যে বৈচিত্র্য আছে বলেই আমরা শক্তিশালী। আমাদের মনে রাখা উচিত, শিখ আদর্শই আসলে কানাডার আদর্শ।" এই অনুষ্ঠানের ভিডিও নিজের সোশাল মিডিয়াতেও শেয়ার করেন ট্রুডো। তবে খলিস্তানি স্লোগান শুনেও কেন বিরোধিতা করলেন না কানাডার প্রধানমন্ত্রী, সেই নিয়ে প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন: ঘনিয়ে আসছে ‘শেষ’ সময়, রাফায় ইজরায়েলের অগ্নিবর্ষণে মৃত অন্তত ১৩!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যার নেপথ্যে ভারতের ভূমিকা রয়েছে বলে সংসদে দাঁড়িয়ে অভিযোগ আনেন ট্রুডো।
  • খালসা দিবস উপলক্ষে রবিবার একটি অনুষ্ঠানের আয়োজন করেন টরন্টোর শিখরা। সেখানে ট্রুডো ছাড়াও আমন্ত্রিত ছিলেন কানাডার বিরোধী নেতা পিয়ের পইলিভার।
  • খলিস্তানি স্লোগান শুনেও কেন বিরোধিতা করলেন না কানাডার প্রধানমন্ত্রী, সেই নিয়ে প্রশ্ন উঠছে।
Advertisement