shono
Advertisement

খেলার ছলেই ঘটবে প্রতিভার বিকাশ, কলকাতার বুকে পথ চলা শুরু বিশ্বমানের স্কুলের

কী কী রয়েছে এই বিশ্বমানের স্কুলে? চলুন দেখে নেওয়া যাক।
Posted: 09:26 PM Jul 14, 2023Updated: 10:33 PM Jul 14, 2023

সুলয়া সিংহ: শিক্ষার আঁতুড়ঘর আদর্শ হলে শিক্ষার্থীর উৎকর্ষের মান নিয়ে কোনও প্রশ্ন হয় না। আর বিশ্বমানের শিক্ষার প্রতিশ্রুতি নিয়েই এবার কলকাতার বুকে আন্তর্জাতিক স্কুল প্রতিষ্ঠা করল আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। যেখানে খেলার ছলে পড়াই শুধু নয়, পড়ুয়াদের বিভিন্ন প্রতিভার বিকাশ ঘটানোর উপযুক্ত পরিবেশও তৈরি করা হয়েছে।

Advertisement

বিশ্বমানের শিক্ষাদীক্ষার জন্য অনেক সময়ই অভিভাবকরা ভরসা রাখেন ভিনরাজ্য কিংবা ভিনদেশের নামী স্কুলের উপর। কিন্তু এবার যাবতীয় সুবিধা কলকাতায় বসেই পাবে ছাত্রছাত্রীরা। পূর্বভারতে এই প্রথম আইবি পিওয়াইপি স্কুল গড়ে উঠেছে মাঝেরহাট এলাকায়। আরপি গোয়েঙ্কা ইন্টারন্যাশনাল স্কুল (RPGIS) এককথায় পড়ুয়াদের সার্বিক উন্নয়নের আদর্শ পয়লা ধাপ। ১৭ জুলাই থেকে পথ চলা শুরু এই বিদ্যালয়ের। আপাতত নার্সারি থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য খুলে যাচ্ছে এই স্কুলের গেট। প্রথমে নবম এবং পরে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই স্কুলে পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

কী কী রয়েছে এই বিশ্বমানের স্কুলে? প্রথমেই বলতে হয়, এখানকার শিক্ষক-শিক্ষিকাদের কথা। দেশের বিভিন্ন প্রান্ত তো বটেই, বিদেশ থেকেও শিক্ষকরা এসে বাচ্চাদের পড়াবেন। সময়ের সঙ্গে তাল মিলিয়েই ছোট থেকে ছাত্রছাত্রীদের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের গুরুত্ব এবং তার প্রয়োগ শেখানো হবে। এই প্রযুক্তি প্রয়োগ করে তারা নিজেরাই নানা অত্যাধুনিক বিষয়ের জন্ম দিতে পারবে। খাতা-বই-রং-পেন্সিলের বাইরেও ভাবনার বহুমুখী বিকাশ ঘটবে। ইন্ডোর গেম তো বটেই, আউটডোর গেমের তালিকাও কম নয়। ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে ক্রিকেট, ভলিবল, ফুটবল, সব ধরনের খেলার সুযোগ পাবে কচিকাঁচারা। রয়েছে সুইমিং পুলও। এমনকী ক্লাসরুমের বাইরে প্রকৃতির কোলে বসে লেখাপড়ার ব্যবস্থাও রাখা হয়েছে।

[আরও পড়ুন: মায়ামির সুপার মার্কেটে ‘বাজার’ করছেন মেসি, সোশ্যাল মিডিয়ায় ছবি ভাইরাল]

দাঁড়ান, চমকের এখানেই শেষ নেই। শিক্ষার যে কত দিক হতে পারে, তা এই স্কুলে পা না রাখলে বিশ্বাস করা কঠিন। কিচেন গার্ডেনিং অর্থাৎ খুদে পড়ুয়ারা নিজের হাতে নানা শাক-সবজি ফলানোর সুযোগ পাবে স্কুল চত্বরেই। তাদের সঙ্গেই বন্ধুর মতো বেড়ে উঠবে সেসব গাছ। যাদের আবার মিউজিক কিংবা নাচ-অভিনয়-নাটক পছন্দ, তাদের প্রতিভাকেও লালনপালনে বদ্ধপরিকর শিক্ষকরা। শুধু পাশ্চাত্য সংস্কৃতি নয়, ভারতীয় সংস্কৃতির কথাও মাথায় রেখে প্রশিক্ষণ দেওয়া হবে বাচ্চাদের। সকল পড়ুয়াকে যাতে সমান গুরুত্ব দেওয়া যায়, তার জন্য প্রতি ৫ জনের জন্য একজন প্রশিক্ষক থাকছেন। এই স্কুলে পড়ার বার্ষিক খরচ ৪ লক্ষ ৩৫ হাজার টাকা।

আরপি গোয়েঙ্কা ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা শিভিকা গোয়েঙ্কা জানান, “কৌতূহল থেকেই নতুন চিন্তা জন্ম নেয়। আর আমাদের স্কুলের পড়ুয়ারা যাতে লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি, সামাজিক দায়বদ্ধতার বিষয়েও সচেতন হয়, সেই বিষয়টিও সুনিশ্চিত করা হবে।” আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরলেন রিটেল অ্যান্ড এফএমসিজি আরপিএসজি গ্রুপের সেক্টর হেড শাশ্বত গোয়েঙ্কা। তিনি জানান, এই স্কুলে ইংরাজির পাশাপাশি নানা ভাষা শিখতে পারবে বাচ্চারা। যার মধ্যে অবশ্যই থাকবে বাংলাও। অর্থাৎ কলকাতার বুকে বাংলা তথা দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে সঙ্গী করেই বিশ্বমানের শিক্ষাগ্রহণের আদর্শ ঠিকানা হয়ে উঠছে আরপি গোয়েঙ্কা ইন্টারন্যাশনাল স্কুল।

[আরও পড়ুন: ‘হিতে বিপরীত হবে’, বাংলায় ৩৫৫ ধারা জারি নিয়ে সুকান্তর দাবি নস্যাৎ করলেন অমিত শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement