shono
Advertisement

‘ব্যাংক ডুবলে চিন্তা নেই, সবার টাকা সুরক্ষিত’, আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

ব্যাংক ডুবলেও ফেরত পাওয়া যাবে ৫ লক্ষ টাকা পর্যন্ত, জানালেন প্রধানমন্ত্রী।
Posted: 02:03 PM Dec 12, 2021Updated: 02:03 PM Dec 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক বেসরকারিকরণ নিয়ে আতঙ্কের আবহে দেশবাসীকে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। রবিবার ‘ব্যাংক আমানত বিমা’ শীর্ষক এক অনুষ্ঠানে সাধারণ ব্যাংক গ্রাহকদের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, যদি কোনও কারণে ব্যাংক যদি গ্রাহকদের টাকা শোধ করতে নাও পারে, তাহলেও সবার টাকা সুরক্ষিত। সরকার ৯৮.১ শতাংশ গ্রাহকের টাকাই সুরক্ষিত করে ফেলেছে বিমার মাধ্যমে। গ্রাহকদের মোট ৭৬ লক্ষ কোটি টাকা ইতিমধ্যেই বিমা সুরক্ষার আওতায় এসেছে। 

Advertisement

রবিবার ‘ব্যাংক আমানত বিমা’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আমরা ক্ষমতায় আসার পর নিয়ম বদলেছি। আমরা ব্যাংক ডিপোজিটের (Bank Deposite) বিমার পরিমাণ ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দিয়েছি।” প্রধানমন্ত্রী জানিয়েছেন, মধ্যবিত্তদের ভীতি দূর করতে ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার ৯০ দিনের মধ্যে যাতে গ্রাহকরা তাঁদের টাকা ফেরত পান, সেটা নিশ্চিত করবে তাঁর সরকার। এদিন ব্যাংকের অনুষ্ঠানে কংগ্রেসকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, “যখন আমি মুখ্যমন্ত্রী ছিলাম, তখন বারবার অনুরোধ করতাম এই টাকা ফেরতের ঊর্ধ্বসীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হোক। কিন্তু আমার কথা শোনা হয়নি। সেজন্যই আপনারা আমাকে পাঠিয়েছেন।”

[আরও পড়ুন: মাঝরাতে হ্যাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট, নেপথ্যে কারা?]

বস্তুত, একটা সময় পর্যন্ত নিয়ম ছিল, কোনও ব্যাংক যদি গ্রাহকদের টাকা ফেরাতে অসমর্থ হয়, তাহলে সরকার বিমার মাধ্যমে সেই গ্রাহককে ১ লক্ষ টাকা পর্যন্ত ফিরিয়ে দেবে। মোদি সরকারের আমলেই নিয়ম বদলে ফেরত দেওয়া টাকার পরিমাণ ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা করা হয়। অর্থাৎ, কোনও ব্যাংক যদি ডুবে যায় তাহলে সেই ব্যাংকে আমানতকারীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন। সেই নিয়মের কথাই এদিন নতুন করে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলকে জোটের প্রস্তাব কেজরিওয়ালের আম আদমি পার্টির! তুঙ্গে জল্পনা]

প্রসঙ্গত, মোদি সরকার গত দু’বছর ধরেই রুগ্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে বেসরকারিকরণ (Bank Privatisation) এবং সংযুক্তিকরণ প্রক্রিয়া শুরু করেছে। শীঘ্রই আরও একাধিক ব্যাংক বেসরকারিকরণের পথে এগোবে বলে সূত্রের দাবি। এই পরিস্থিতিতে ব্যাংক নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement