shono
Advertisement

আত্মনির্ভরতার পথে আরেক ধাপ, এবার রাশিয়ার একে-২০৩ রাইফেল তৈরি হবে ভারতেই

এই রাইফেল থেকে মিনিটে প্রায় ৭০০ রাউন্ড গুলি ছোড়া সম্ভব।
Posted: 01:55 PM Oct 19, 2022Updated: 01:55 PM Oct 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে ওঁৎ পেতেছে শত্রুরা। এমন পরিস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীতে অত্যাধুনিক অস্ত্রের চাহিদা বাড়ছে। দিনে দিনে বদলে যাচ্ছে আধুনিক যুদ্ধাস্ত্রের চেহারাও। সব কিছু ঠিকঠাক চললে চলতি বছরের শেষে ভারতেই তৈরি হবে রাশিয়ার অত্যাধুনিক একে-২০৩ (AK-203) অ্যাসল্ট রাইফেল। একে ৪৭-এর (AK-47) ডিজাইন বানিয়েছিলেন রুশ (Russia) বিশেষজ্ঞ মিখাইল কালাশনিকভ। রাশিয়ার প্রযুক্তিগত সহায়তা নিয়ে একে-৪৭ অ্যাসল্ট রাইফেলের এই উন্নততর সংস্করণ বানানোরই প্রস্তুতি জোরকদমে চলছে। কারখানা তৈরি হয়েছে উত্তরপ্রদেশের অামেঠিতে।

Advertisement

বর্তমানে ভারতীয় সেনার পদাতিক ব্যাটেলিয়ন এবং রাষ্ট্রীয় রাইফেল্‌সের অস্ত্র হিসাবে দেশীয় পদ্ধতিতে তৈরি ‘ইনসাস রাইফেল’ ব্যবহৃত হয়। স্বয়ংক্রিয় একে-২০৩ রাইফেলের উৎপাদন শুরুর পর থেকে ইনসাস রাইফেলের বদলে ভারতীয় সেনার হাতে উঠবে এটিই। একে সিরিজের ৭.৬২ মিলিমিটার কার্তুজ অনেক বেশি প্রাণঘাতী। কার্যক্ষমতাও বেশি। একে-২০৩ থেকে ছোড়া গুলির গতিও অনবদ্য। ট্রিগারে চাপ দেওয়ার পর সেকেন্ডে প্রায় ৭৩০ মিটার জোরে ছুটে যেতে পারে এর কার্তুজ। এই রাইফেল থেকে মিনিটে প্রায় ৭০০ রাউন্ড গুলি ছোড়া সম্ভব।

[আরও পড়ুন: কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রচুর ‘বেনিয়ম’, ফলাফলের আগেই অভিযোগ থারুরের]

উল্লেখ্য, সম্প্রতি অনেক বেশি প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে সেনা। এই সঙ্গে আরও বেশি করে গুরুত্ব দেওয়া হচ্ছে সেনা জওয়ানদের সুরক্ষার দিকটিতে। সামরিক সরঞ্জামগুলি দেশীয় পদ্ধতিতে তৈরি করেছে ভারতীয় সংস্থা। গত আগস্টেই ভারতীয় সেনার (Indian Army) হাতে ‘ফিউচার ইনফ্যান্ট্রি সোলজার অ্যাজ এ সিস্টেম’ অথবা এফ-ইনসাস (F-INSAS) তুলে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এফ-ইনসাস ভারতীয় সেনায় যুদ্ধাস্ত্রের আধুনিকীকরণে বড়সড় পদক্ষেপ বলা বাহুল্য। সেনাকে নিরাপদ রাখতেও এই নয়া পদ্ধতি। হাতের রাইফেল থেকে শুরু করে মাথার হেলমেট, অত্যাধুনিক প্রযুক্তির মেলবন্ধনে এফ-ইনসাস পদ্ধতি আগামী দিনে হয়ে উঠবে ভারতীয় সেনার অবিচ্ছেদ্য অঙ্গ।

[আরও পড়ুন: আস্থা নেই শীর্ষ নেতৃত্বের! হিমাচলে বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ ১১ বিধায়ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement