shono
Advertisement

ইউক্রেন যুদ্ধের আবহেও ভারত-রাশিয়ার বাণিজ্যে ব্যাপক বৃদ্ধি, উচ্ছ্বসিত রুশ রাষ্ট্রদূত

কলকাতার শিল্পবান্ধব পরিবেশ দেখে মুগ্ধ রুশ রাষ্ট্রদূত।
Posted: 12:04 PM Nov 21, 2023Updated: 12:04 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতায় এসে মুগ্ধ রাশিয়ান (Russia) ফেডারেশন টু দ‌্য রিপাবলিক অফ ইন্ডিয়ার অ‌্যাম্বাসাডর ডেনিস অলিপাভ। মুগ্ধ এ শহরের শিল্পবান্ধব পরিবেশ দেখে। শ্রীবৃদ্ধি ঘটেছে ভারত (India)-রাশিয়ার পারস্পরিক বাণিজ্যিক সম্পর্কে। ২০২১-’২২ সালে দুই দেশের মধ্যে পারস্পরিক অর্থনৈতিক লেনদেন যেখানে ছিল ১৩.১ বিলিয়ন ইউএস ডলার। সেখানে ২০২২-’২৩এ তা এসে দাঁড়িয়েছে ৪৯.৪ বিলিয়ন ইউএস ডলারে।

Advertisement

এই উপলক্ষে মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজন করেছিল বিশেষ এক অনুষ্ঠানের। যেখানে মুখ‌্য অতিথি হিসাবে হাজির ছিলেন রাশিয়ান ফেডারেশন টু দ‌্য রিপাবলিক অফ ইন্ডিয়ার অ‌্যাম্বাসাডর ডেনিস অলিপাভ। তিনি জানিয়েছেন, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের বেঙ্গল মিন বিজনেস স্লোগান সার্থক। শিল্পবান্ধব পরিবেশ তৈরিতে এগিয়ে চলেছে কলকাতা।

[আরও পড়ুন: ‘ওদের মরতে দাও’, কোভিড কালে এই ছিল সুনাকের মত! ব্রিটিশ রাজনীতিতে তুফান]

সোমবার ‘ভারত-রাশিয়া অর্থনৈতিক সম্পর্কের পর্যালোচনা’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয় মার্চেন্ট চেম্বার অফ কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির কনফারেন্স হলে। অনুষ্ঠানে উজ্জ্বল উপস্থিতি ছিল কনসাল জেনারেল অ‌্যালেক্সে দামকিনের। ছিলেন ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন ম‌্যানেজিং কমিটি মেম্বার সোনাম কাসেরা, কলকাতায় চিনের কনসাল জেনারেল ঝা লিউ।

ভারত-রাশিয়ার পারস্পরিক বাণিজ্যিক সম্পর্কের উন্নতিতে উচ্ছ্বসিত মার্চেন্ট চেম্বার অফ কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির প্রাক্তন সভাপতি ঋষভ সি কোঠারি। দেখা গিয়েছে, দুদেশের বাণিজ্যিক আদান-প্রদানের মূল ভিত্তি এই মুহূর্তে ‘শক্তি’ অথবা এনার্জি সেক্টর। আগামী দিনে দুদেশ ওষুধ, কৃষিজাত পণ‌্য এবং পর্যটন শিল্পে পারস্পরিক বাণিজ্যিক আদান প্রদানে জোর দিতে চায়। উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হওয়ার পর রাশিয়া থেকে বিপুল পরিমাণ অশোধিত তেল আমদানি করছে ভারত। তাতে বাড়ছে দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক। 

[আরও পড়ুন: ভারতগামী জাহাজ ছিনতাই হাউথিদের, দেখুন কমান্ডো অভিযানের হাড়হিম ভিডিও]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement