shono
Advertisement

ডিসেম্বরে ভারত-রাশিয়ার বার্ষিক সম্মেলন, ভারতে আসার সম্ভাবনা রুশ প্রেসিডেন্ট পুতিনের

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একান্তে বৈঠক করতে পারেন ভ্লাদিমির পুতিন।
Posted: 08:45 PM Nov 11, 2021Updated: 08:52 PM Nov 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে গত বছর দ্বিপাক্ষিক বার্ষিক সম্মেলন হয়নি। তবে এ বছর ভারত-রাশিয়ার মধ্যে বার্ষিক সম্মেলনের দিনক্ষণ স্থির হয়েছে। সূত্রের খবর, আগামী ৬ ডিসেম্বের দু’দেশের মধ্যে ভারত-রাশিয়ার মধ্যে এই সম্মেলন হতে চলেছে। আর তাতে যোগ দিতে ভারতে পা রাখার কথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর একান্তে বৈঠক হওয়ার সম্ভাবনা।

Advertisement

রাশিয়া (Russia) এবং জাপানের সঙ্গে ভারতের সম্পর্ক এমনই, এই দুই দেশের সঙ্গে এদেশের প্রতি বছর বার্ষিক সম্মেলন হয়ে থাকে। কিন্তু করোনা পরিস্থিতিতে ২০২০ সালে তা হতে পারেনি। এবছর মহামারীর প্রভাব একটু কমতেই সেই আয়োজন হয়েছে। দিল্লিতে আগামী ৬ ডিসেম্বর ভারত-রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্মেলন হবে। তাতে যোগ দিতেই ভারতে আসতে চলেছেন রুশ প্রেসিডেন্ট। বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখা ছাড়াও মোদি-পুতিনের পৃথক বৈঠক হতে পারে। এছাড়া গুরুত্বপূর্ণ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: ফের লকডাউনের পথে চিন! করোনা সংক্রমণ থেকে বাঁচতে সিল করা হল শপিং মলও]

২০১৮ সালে এই বার্ষিক সম্মেলনে যোগ দিতে পুতিন ভারতে এসেছিলেন। সেবার যুদ্ধাস্ত্র S400 মিসাইল নিয়ে দু’দেশের চুক্তি স্বাক্ষরিত হয়। আকাশপথে শত্রুদের আক্রমণ থেকে সুরক্ষিত রাখতে তা বায়ুসেনাকে আরও শক্তিশালী করে তুলবে। আগামী মাসেই রুশ মিসাইল ভারতের হাতে আসবে। আর একইমাসে পুতিনের ভারত সফরের সম্ভাবনা। আর তাই তাঁর এই সফরেও অস্ত্র চুক্তি হতে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। তবে এবার পুতিনের ভারত সফরে অবশ্যই নজরে কোভিড মোকাবিলায় দু’দেশের পদক্ষেপ। রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি (Sputnik V) ইতিমধ্যেই ভারতে উৎপাদন শুরু হয়েছে। এছাড়া মহামারীর বিরুদ্ধে যুদ্ধে যৌথভাবে আরও কী কী পদক্ষেপ নেওয়া যায়, তা নিয়ে আলোচনা করতে পারেন দুই রাষ্ট্রপ্রধান।

[আরও পড়ুন: আফগানিস্তান নিয়ে এবার বৈঠক পাকিস্তানের! যোগ দিচ্ছে আমেরিকা, রাশিয়া, চিন]

পুতিনের ভারত সফর নিয়ে এখনও বিদেশমন্ত্রকের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে জোরদার জল্পনা। করোনাকালে চলতি বছর এ নিয়ে পুতিন দ্বিতীয়বার বিদেশ সফর করছেন। এর আগে জেনিভায় গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ সম্মেলনে যোগ দিতে। সম্প্রতি G-20 সম্মেলনে তিনি ভারচুয়ালি হাজির ছিলেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement