shono
Advertisement

ওয়াশিংটনের নিষেধাজ্ঞা, নিজেদের বন্দরে রুশ জাহাজ ভিড়তে দিল না বাংলাদেশ

রাশিয়ার তরফে জাহাজ ভেড়ানোর চাপ ছিল বাংলাদেশের উপর।
Posted: 04:46 PM Dec 30, 2022Updated: 04:52 PM Dec 30, 2022

সুকুমার সরকার, ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। বাংলাদেশ (Bangladesh) জলসীমান্তে ভিড়তে দেওয়া হল না রুশ জাহাজকে। পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে রাশিয়া থেকে আসছিল ‘উরসা মেজর’ নামে জাহাজটি। বাংলাদেশে পৌঁছনোর আগেই আমেরিকার তরফে ঢাকাকে জানানো হয়, ওই জাহাজটি স্পার্টা থ্রি নামে রুশ মালিকানাধীন একটি জাহাজ, যার উপর নিষেধাজ্ঞা আছে। নিষেধাজ্ঞার আওতাধীন জাহাজ বাংলাদেশে ভিড়তে দিলে সমস্যা হতে পারে। এরপর আর জাহাজটিকে বন্দরে ভেড়ার অনুমতি দেওয়া হয়নি।

Advertisement

গত ১৪ নভেম্বর রাশিয়ার পতাকাবাহী ‘উরসা মেজর’ নামে একটি জাহাজ পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সামগ্রী নিয়ে সেন্ট পিটার্সবার্গ বন্দর ছেড়ে আসছিল। ২৪ ডিসেম্বর জাহাজটির বাংলাদেশে পৌঁছনোর কথা ছিল। তবে তা বাংলাদেশে পৌঁছনোর আগেই যুক্তরাষ্ট্রের (USA) তরফে ঢাকাকে জানানো হয়, ‘উরসা মেজর’ নামে জাহাজটি আসলে স্পার্টা থ্রি নামে রাশিয়ার মালিকানাধীন একটি জাহাজ। এর উপর নিষেধাজ্ঞা দেওয়া আছে। এই জাহাজের নতুন নাম ‘উরসা মেজর’ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘৫টার মধ্যে ৪টে প্রকল্পই আমার’, সদ্য মাতৃহারা মোদিকে সান্ত্বনা জানিয়েও বার্তা মমতার]

জাহাজটিকে বাংলাদেশের রূপপুরে ভিড়তে দেওয়ার অনুমতির জন্য রাশিয়ার (Russia) চাপ ছিল। বিষয়টি বাংলাদেশের উচ্চস্তর পর্যন্ত গড়ায়। গত ২২ ডিসেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বৈঠকে রাশিয়ার প্রতিনিধির উপস্থিতিতে জানিয়ে দেওয়া হয়, নীতি অনুযায়ী বাংলাদেশ কোনও নিষিদ্ধ জাহাজ ভিড়তে দেবে না। সেদিন ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূতকেও বিদেশ মন্ত্রকে ডেকে এ কথা জানিয়ে দেয় হাসিনা সরকার। ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিৎস্কি জাহাজটি ঢোকার জন্য বাংলাদেশে ভেড়ার জন্য অনুরোধও করেছিলেন। গত ২২ ডিসেম্বর ঢাকায় বিদেশ মন্ত্রকে গিয়ে তিনি এই অনুরোধ জানান। তবে বাংলাদেশের পক্ষ থেকে সেই অনুমতি দেয়া হয়নি।

[আরও পড়ুন: কোভিড আতঙ্কে বাজেটে কাটছাঁট, দিঘায় বাতিল গোবিন্দার অনুষ্ঠান]

রাশিয়ার নীতি, কখনও অন্য দেশে হস্তক্ষেপ না করা। এরপর ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস সামাজিক যোগাযোগ মাধ্যমে রাশিয়াকে খোঁচা দিয়ে বলেছিল, রাশিয়ার ওই নীতি কি ইউক্রেনের ক্ষেত্রে প্রযোজ্য? ২২ ডিসেম্বর মস্কোতে (Moscow) রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্রও ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত-সহ পশ্চিমা কিছু দেশের কূটনীতিকদের তৎপরতা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে বলে মন্তব্য করে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement