shono
Advertisement

Breaking News

Salary in India

২০২৫-এ ভারতে আরও বাড়বে বেতন বৃদ্ধির হার! সুখবর আন্তর্জাতিক সমীক্ষায়

কোন কোন কর্মক্ষেত্রে সবচেয়ে বেশি বাড়বে বেতন?
Published By: Anwesha AdhikaryPosted: 10:48 AM Oct 04, 2024Updated: 11:12 AM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের চাকুরিজীবিদের জন্য সুখবর। আগামী বছর তাঁদের বেতন বৃদ্ধির হার আরও বাড়বে বলে দাবি একটি আন্তর্জাতিক সমীক্ষার। চলতি বছরে গড়ে বেতন বেড়েছে ৯.৩ শতাংশ হারে। কিন্তু ২০২৫ সালে সেই বৃদ্ধির হার বেড়ে দাঁড়াবে ৯.৫ শতাংশে। বেতনবৃদ্ধির হারে সবচেয়ে বেশি এগিয়ে থাকবে ইঞ্জিনিয়ারিং এবং উৎপাদন কর্মক্ষেত্রগুলো। এই সমস্ত ক্ষেত্রে কর্মরতদের বেতন সবচেয়ে বেশি বাড়বে বলে আওন নামে এক সংস্থার মত।

Advertisement

চলতি বছরের বেতন বৃদ্ধি নিয়ে সমীক্ষা চালিয়েছিল আওন। তবে চাকরিজীবীদের মুখে হাসি ফোটাতে পারেনি সেই সমীক্ষার রিপোর্ট। কারণ সেখানে বলা হয়েছিল, ২০২৪ সালে গত তিন বছরে সর্বনিম্ন হবে বেতন বৃদ্ধির হার। ৪৫ ক্ষেত্রের ১৪১৪টি সংস্থার উপর সমীক্ষা চালিয়ে এই সমীক্ষার রিপোর্ট পেশ করে আওন। ৭৫ শতাংশ সংস্থাই তাদের কর্মীদের বেতন বাড়াবে বলে জানা গিয়েছিল।

২০২৫ সালে ভারতের বেতন বৃদ্ধি নিয়ে দুই দফায় সমীক্ষা চালাবে আওন। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে প্রথম দফার রিপোর্ট। সেখানে আশার আলো রয়েছে ভারতের চাকরিজীবীদের জন্য। কারণ আগামী বছর তাঁদের বেতন গড়ে ৯.৫ শতাংশ বাড়তে পারে। ৪০টি কর্মক্ষেত্রের ১১৭৬টি সংস্থার উপরে প্রথম দফার সমীক্ষা চালিয়ে প্রকাশিত হয়েছে এই রিপোর্ট।

জানা গিয়েছে, বেতন বৃদ্ধির সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে ইঞ্জিনিয়ারিং এবং উৎপাদন ক্ষেত্রে। সেখানকার কর্মীদের বেতন অন্তত ১০ শতাংশ বাড়ার সম্ভাবনা রয়েছে। ৯.৯ শতাংশ বেতন বাড়তে পারে আর্থিক সংস্থাগুলোতে। সবচেয়ে কম বেতনবৃদ্ধি হবে টেকনলজি কনসাল্টিং ক্ষেত্রে। ৮.১ শতাংশ বেতন বৃদ্ধি হতে পারে সেখানকার কর্মীদের। জানা গিয়েছে, ডিসেম্বর মাসে দ্বিতীয় দফার সমীক্ষা চালাবে আওন। তার পরেই বেতন বৃদ্ধির হার নিয়ে চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করবে সংস্থাটি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছরের বেতন বৃদ্ধি নিয়ে সমীক্ষা চালিয়েছিল আওন। তবে চাকরিজীবীদের মুখে হাসি ফোটাতে পারেনি সেই সমীক্ষার রিপোর্ট।
  • ২০২৫ সালে ভারতের বেতন বৃদ্ধি নিয়ে দুই দফায় সমীক্ষা চালাবে আওন। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে প্রথম দফার রিপোর্ট।
  • সবচেয়ে কম বেতনবৃদ্ধি হবে টেকনলজি কনসাল্টিং ক্ষেত্রে। ৮.১ শতাংশ বেতন বৃদ্ধি হতে পারে সেখানকার কর্মীদের।
Advertisement