shono
Advertisement

ফলক যুদ্ধের মাঝেই বিদ্যুৎহীন বিশ্বভারতী! নতুন উপাচার্য কে?

বিশ্ববিদ্যালয় চত্বরে কার্যত উৎসবের মেজাজ।
Posted: 06:58 PM Nov 08, 2023Updated: 09:24 PM Nov 08, 2023

দেব গোস্বামী, বোলপুর: ফলক বিতর্কের মাঝেই বিদ্যুৎহীন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। উপাচার্য পদে রদবদলের কথা ঘোষণায় বিশ্ববিদ্যালয় চত্বরে কার্যত উৎসবের মেজাজ। মিষ্টিমুখ করতে ব্যস্ত বিদ্যুৎ ‘বিরোধী’ অধ্যাপকরা। বিদ্যুৎ চক্রবর্তীর পদে সঞ্জয় মল্লিক। তিনি কলাভবনের অধ্যক্ষ। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত জানান, “বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী মেয়াদ শেষ হয়েছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মত কলাভবনের অধ্যক্ষ অধ্যাপক সঞ্জয় মল্লিক ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্বভার পালন করবেন।”

Advertisement

কিন্তু কে এই সঞ্জয় মল্লিক? তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়েরই প্রাক্তনী। তাঁর গবেষণায় গুরুত্ব পেয়েছিল আধুনিক ভারতীয় চিত্রকলা এবং চল্লিশের দশকের বাংলা। এছাড়াও ‘মিনিয়েচার পেন্টিং’ নিয়েও গবেষণা রয়েছে সঞ্জয়ের। একাধিক গবেষণাপত্র এবং বেশ কয়েকটি বইয়ের লেখক তিনি। ১৭ বছরের বেশি সময়ে বিশ্বভারতীতে শিক্ষকতা করছেন সঞ্জয়। তার আগে কিছু দিন জেএনইউতেও পড়িয়েছেন।

[আরও পড়ুন: ফের টিটাগড়ে শুটআউট, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু মাদক মামলায় জামিনে মুক্ত যুবকের]

সদ্যই বিজেপির কেন্দ্রীয় সম্পাদক অনুপম হাজরা দাবি করেছিলেন বিদ্যুৎ চক্রবর্তীর উপাচার্য পদে মেয়াদ বৃদ্ধি হবে না। এখনও পাকাপাকিভাবে ঘোষণা না হলেও কানাঘুষো শোনা যাচ্ছে সত্যিই আর তাঁর মেয়াদ বৃদ্ধি হয়নি। বিদ্যুৎ চক্রবর্তী উপাচার্য থাকাকালীন বারবার শিরোনামে এসেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। একাধিক ইস্যুতে লেগেছে রাজনৈতিক রং। আবার বিদ্যুৎ জমানায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে জমিজট নিয়ে জলঘোলাও হয়েছে বিস্তর। আর সম্প্রতি ফলক বিতর্কে শোরগোল কম পড়েনি। তারই মাঝে বিদ্যুৎহীন বিশ্বভারতী।
দেখুন ভিডিও:

[আরও পড়ুন: রাজ্য ও কলকাতা পুলিশে ব্যাপক রদবদল, শক্তি বাড়ল গোয়েন্দা বিভাগের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার